গ্যাসের দাম বাড়তে পারে ৩০ থেকে ৩৫ শতাংশ

  17-09-2018 12:02PM


পিএনএস ডেস্ক: গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়তে পারে। গ্যাসের দাম সমন্বয় বা বাড়ানোর আদেশ দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। পেট্রোবাংলা ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি সিদ্ধান্তের পরই তা বাস্তবায়ন করা হবে।

জানা গেছে, গ্যাস সংকট মেটাতে বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি শুরু করেছে সরকার। পাইপলাইনে সেই গ্যাস সরবরাহও করছে। প্রতিদিন গড়ে দুই থেকে আড়াইশ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। সরকার আগেই বলে রেখেছিল ব্যয়বহুল এলএনজি আমদানি শুরু হলে গ্যাসের দাম বাড়বে। এরইমধ্যে এলএনজি আমদানির ওপর থাকা সব ধরনের কর প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার বিইআরসির এক সদস্য বলেন, যদি এলএনজি আমদানি করযুক্ত থাকে তা হলে গ্যাসের দাম অনেক বেশি বাড়াতে হবে, যা সার্বিক অর্থনীতির ওপর প্রভাব ফেলবে। এনবিআর থেকে কোম্পানিগুলোকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হবে। ওই চিঠি আমাদের কাছে এলে আমরা গ্যাসের বর্ধিত দাম ঘোষণা করব। ওই চিঠি না পাওয়া পর্যন্ত গ্যাসের দাম বাড়ানো বা দাম সমন্বয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারছি না।

গত ১১ জুন থেকে মাসব্যাপী গণশুনানি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গণশুনানিতে সবগুলো বিতরণ কোম্পানি গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করে। এলএনজি সরবরাহ শুরু হলে কী ধরনের প্রভাব পড়বে তা বিবেচনায় নিয়ে দাম বাড়ানোর প্রস্তাব করে কোম্পানিগুলো। গত মার্চ মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো গড়ে ৭৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল।

তবে গ্যাসের মূল্য সমন্বয়ের জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে বিইআরসি। এখন শুধু পেট্রোবাংলা ও এনবিআরের একটি সিদ্ধান্তের অপেক্ষা।

সংস্থাটির চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী গণশুনানির ৯০ দিনের মধ্যে মূল্য সমন্বয়ের আদেশ দেওয়ার বাধ্যবাধকতা আছে। সে সময় প্রায় শেষ হয়ে এসেছে। আমরা যে কোনো তথ্য চাইলে তা পাওয়ার পর থেকে ৯০ দিনের হিসাব হবে। আমরা পেট্রোবাংলার কাছে তথ্য চেয়েছি। সেটি এখনো পাইনি।

বিইআরসি দাম মূল্যায়নের সময় জানিয়েছিল, এলএনজি পাইপলাইনে যুক্ত হলেই ছয় হাজার কোটি টাকার ঘাটতি তৈরি হবে। সেই ঘাটতি পূরণ করতে হলে গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়াতে হবে। তবে এ খাতে সরকার ভর্তুকির পরিমাণ যদি আরও বাড়ায়, তা হলে গ্যাসের দাম এর চেয়ে কম বাড়ালেও হবে।

সিস্টেমে এক হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হবে এমন ধারণা নিয়ে কমিশন সুপারিশ করেছিল। এখন সিস্টেমে ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হচ্ছে। এক হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হতে আরও অনেক সময় লাগবে। ফলে কমিশনকে নতুন করে ভাবতে হচ্ছে।

গত শনিবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, এলএনজি সরবরাহ শুরু হয়েছে। এখন গ্যাসের দাম বাড়াতে হবে। শিগগিরই হয়তো দাম বাড়বে।

সর্বশেষ গত বছরের ফেব্রুয়ারিতে গ্যাসের দাম বাড়ানো হয়। দুই ধাপে গড়ে ২২ দশমিক ৭৩ শতাংশ দাম বাড়ায় বিইআরসি। প্রথম ধাপ ১ মার্চ এবং দ্বিতীয় ধাপ ১ জুন থেকে কার্যকর হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন