আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলে ছুরি-কাঁচি ও বরশা নিষিদ্ধ

  18-09-2018 01:51PM

পিএনএস ডেস্ক : আশুরা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নিরাপত্তাজনিত কোনো সুনির্দিষ্ট হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, কোনো ধরনের হামলার আশঙ্কা নেই। তারপরও যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এবার শিয়া মতাবলম্বী মুসলমানদের তাজিয়া মিছিলে সর্বোচ্চ নিরাপত্তা দেবে পুলিশ।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে হোসনী দালান ইমামবাড়া এলাকার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আছাদুজ্জামান মিয়া এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ৭ মহরম থেকে ১০ মহরম পর্যন্ত রাজধানীর হোসনী দালানসহ বিভিন্ন ঈমামবাড়ায় ধর্মীয় অনুষ্ঠান হবে। সেসব অনুষ্ঠানস্থলে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে হলে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে সবাইকে তল্লাশি করা হবে। যেকোনও জরুরি অবস্থা মোকাবিলায় সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ক্রাইম সিন ইউনিট প্রস্তুত থাকবে। তাজিয়া মিছিল যে পথে যাবে সেসব সড়কে রুফটপে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। রাতে যেসব স্থানে মিছিল হবে সেখানেও পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকবে। শোক মিছিলের জন্য বিভিন্ন সড়কে যানবাহন নিয়ন্ত্রণ করা হবে।

ডিএমপি কমিশনার বলেন, মিছিলের মধ্যে যেন কোনো গ্যাপ না থাকে সে বিষয়ে সতর্ক থাকবে পুলিশ। মিছিল শুরু হওয়ার পর পথিমধ্যে কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। মিছিলে অংশ নিতে হলে সবাইকে শুরুতে এসে তল্লাশি শেষে অংশ নিতে হবে। মিছিলে কোনো ধরনের ব্যাগ, টিফিন ক্যারিয়ার, ছুরি-কাঁচি ও বরশা বহন করা যাবে না।

অনুষ্ঠানে আতশবাজি নিরুৎসাহিত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আতশবাজি, ঢাক-ঢোল, আগুন খেলাসহ যেসব কার্যক্রম নিরাপত্তার হুমকি হয় সেসব কিছুকে নিরুৎসাহিত করা হয়েছে। মিছিলে ১২ ফুটের বড় নিশানা নিষিদ্ধ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে আছাদুজ্জামান মিয়া বলেন, নিরাপত্তায় এখনও সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তারপরেও আমাদের কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা কাজ করছেন। সব পরিস্থিতি পর্যালোচনায় আমরা সতর্ক রয়েছি।

ডিএমপিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য সংস্থার সমন্বয়ে একটি সফল অনুষ্ঠান আয়োজিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় আরেও উপস্থিত ছিলেন- পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায়, যুগ্ম-কমিশনার শেখ নাজমুল আলম, মফিজ উদ্দিন আহমেদ, উপ-কমিশনার (সিটি) প্রলয় কুমার জোয়ার্দার প্রমুখ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন