মঙ্গলবার তিন দিনের সফরে সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

  

পিএনএস ডেস্ক: তিনদিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা রবিবার এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠকে ব্যবসা ও বিনিয়োগ, বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষা, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

এছাড়াও বৈঠকে সৌদিতে যে সকল বাংলাদেশী কর্মীরা ঝুঁকিতে রয়েছেন, সেখানে তাদের কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানানো হবে। আলোচনায় আসতে পারে রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদির সমর্থনের মতো দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সফরে ৩০ জন প্রধান সৌদি ব্যবসায়ী যাদের বিদ্যুৎ, জ্বালানি, পেপার মিলসহ অন্যান্য ক্ষেত্রে এ সব ব্যবসায়ীর আগ্রহ আছে, তাদের সঙ্গে দেখা করবেন।

সৌদি সফরের দ্বিতীয় দিন অর্থাৎ বুধবার দেশটির রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একই দিন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার পবিত্র ওমরাহ পালন করে শুক্রবার ঢাকায় ফেরার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এ নিয়ে চতুর্থবার সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সবশেষ চলতি বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন যৌথ সামরিক মহড়া ‘গাল্কম্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি সফর করেন তিনি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech