সৌদির সঙ্গে প্রতিরক্ষার সমঝোতা স্মারক হচ্ছে

  

পিএনএস ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার রিয়াদে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠক শেষে প্রতিরক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ সোমবার সাংবাদিকদের জানিয়েছেন সৌদি বাদশাহর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল মঙ্গলবার দুপুরে সৌদি আরব যাচ্ছেন। মাহমুদ আলী আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি সফরের সময় ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সদ্য নির্মিত নিজস্ব ভবনের উদ্বোধন করবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী মহানবীর (সা.) পবিত্র রওজা মোবারক জিয়ারত করবেন। ওই দিন তিনি মদিনা থেকে মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন। একই দিনে প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের জন্য সদ্য কেনা জমিতে নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

২০১৬ সালের পর রিয়াদে এটি হবে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশাহর দ্বিতীয় বৈঠক। এ ছাড়া ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এটি প্রধানমন্ত্রীর চতুর্থ সৌদি সফর। এ বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন ২৩-দেশের যৌথ সামরিক মহড়া ‘গালফ শিল্ড-১ ’এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি সর্বশেষ সৌদি আরব গিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দারিদ্র্য ও শোষণমূক্ত জ্ঞান-ভিত্তিক উন্নত সোনার বাংলা নির্মাণে ভবিষ্যতে বিভিন্ন খাতে সৌদি আরবের আরও বেশি অংশীদারত্বের উপায় ও কৌশল নিয়ে প্রধানমন্ত্রী আলোচনা করবেন। শ্রম খাত, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহায়তা, মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয় এ সফরের আলোচনায় প্রাধান্য পাবে বলে আশা করা যাচ্ছে। এ সফরের সময় সরকারি ও বেসরকারি খাতে সহযোগিতার বিষয়ে একাধিক সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা যায়।

প্রধানমন্ত্রী এমন এক সময়ে সৌদি আরবে যাচ্ছেন যখন ইস্তাম্বুলে দেশটির সাংবাদিক জামাল খাসোগির অন্তর্ধান নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ নিয়ে জানতে চাইলে মাহমুদ আলী বলেন, খাসোগির অন্তর্ধানের বিষয়ের ওপর বাংলাদেশ নজর রাখছে। ওই ঘটনা তদন্তে তুরস্কের সঙ্গে সৌদি আরবের যৌথ তদন্তের প্রস্তাবকে বাংলাদেশকে স্বাগত জানাচ্ছে।

গত ২ অক্টোবর ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাসোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যাওয়ার পর থেকে নিখোঁজ হয়ে পড়েছেন। তুরস্কের দাবি, তাকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যা করার পর লাশ সরিয়ে ফেলা হয়েছে। রিয়াদ ওই অভিযোগ নাকচ করে দিয়ে বলেছে, কাজ শেষে খাসোগি কনস্যুলেট থেকে বেরিয়ে গিয়েছিলেন।

এবারের সৌদি সফরের সময় ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে সদস্য নির্মিত বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন করবেন। এ ছাড়া একই দিনে সৌদি যুবরাজ সালমান বিন আবদুল আজিজ আলো সৌদের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে।
প্রধানমন্ত্রীর ১৯ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech