চার দিনের সফরে সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

  16-10-2018 06:15PM

পিএনএস ডেস্ক : সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চার দিনের সফরে রিয়াদ গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইটটির স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রিয়াদের বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

এ সময় বিমানবন্দরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রীর এই সফরে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। একটি প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) এবং আইসিটি খাতে সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ)।

এ ছাড়া মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসনের বিষয়েও আলোচনা হবে। পাশাপাশি প্রতিরক্ষা সহযোগিতা ও রোহিঙ্গা জনগোষ্ঠী বিষয়গুলো ছাড়াও শ্রমিক কল্যাণ, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, উন্নয়ন সহযোগিতা এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি প্রভৃতি বিষয়ে আলোচনা হবে।

আগামীকাল বুধবার সকাল থেকেই প্রধানমন্ত্রীর ব্যস্ততা শুরু হবে। তিনি কাউন্সিল অব সৌদি চেম্বার (সিএসসি) এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে সাথে বৈঠক করবেন। বিকেলে সৌদি রাজপ্রাসাদে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ এবং মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি আরবের যুবরাজ ও উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গেও বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। পরে তিনি সৌদি রাজধানী রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করবেন।

পরে সন্ধ্যা সাড়ে ৭টায় পবিত্র নগরী মদিনার উদ্দেশে রিয়াদ ত্যাগ করবেন এবং রাত ৯টায় মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছবেন প্রধানমন্ত্রী। এদিন রাতে তিনি পবিত্র মসজিদে নববীতে মহানবী হযরত মোহাম্মদ (স.) এর রওয়াজা মোবারক জিয়ারত করবেন।

পর দিন বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। বেলা সোয়া ১১টার দিকেই কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তাঁর। ওই দিন দুপুরে প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এশার নামাজের পর প্রধানমন্ত্রী মক্কায় পবিত্র ওমরাহ পালন করবেন।

আগামী শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উদ্দেশে রওনা দেবেন। জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে রওয়ানা হয়ে বাংলাদেশ সময় দুপুর পৌনে ১২টায় ঢাকা পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

এনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন