ধানমণ্ডিতে চলছে ‘গ্রিণ ফেয়ার’ (ভিডিও)

  21-10-2018 02:38PM

পিএনএস : ইট, কাঠ, ধুলাবালি আর যান্ত্রিকতার এই শহরে একটু সবুজ এনে দিতে ৫ দিনব্যাপী মেলার আয়োজন করছে ‘গ্রিন স্টিম’। সবুজ ও প্রকৃতিপ্রেমীদের মনে একটু সবুজের স্পর্শ, পরিবেশ ও প্রকৃতির অবদান এবং আবেদন তুলে ধরতে রাজধানীতে ‘গ্রিণ ফেয়ারে’র আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।

১৭ অক্টোবর (বুধবার) ধানমণ্ডির অর্চাড পয়েন্টে ৫ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি। সকাল ১০ টা থেকে মেলা শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত। আগামী কাল সোমবার পর্যন্ত মেলা চলবে।

‘নান্দনিকতার আধুনিকায়ন হোক সবুজের সঙ্গে’-এ স্লোগান সামনে রেখে সবুজের মেলা চলছে। আর সেখানে ভিড় জমাচ্ছেন প্রকৃতিপ্রেমীরা। পাতাবাহার, মানিপ্ল্যান্ট, বনসাই, ক্যাকটাস থেকে শুরু করে শোভাবর্ধক গাছের আধিক্য মেলায় চোখে পড়ে। অন্দরের জন্য এসব গাছ কিনছেন অনেকেই।

কমছে সবুজের সমারোহ। বাড়ছে তাপমাত্রা। দূষণের দুষ্টচক্রে নাভিশ্বাস নগরবাসীর। শহরে বেশির ভাগ অফিসই শীতাতপনিয়ন্ত্রিত। প্রাকৃতিক আলো-হাওয়াও প্রবেশ করে না তেমন। কম্পিউটারে একটানা তাকিয়ে থাকতে থাকতে মাথা ধরে যায়। চোখ সরালেই এক টুকরা সবুজ। মনিটরের পাশেই রাখা ছোট্ট একটা গাছ। আবার অফিস শেষে সারাদিনের কর্মক্লান্ত শ্রান্ত দেহটা নিয়ে যখন ঘরে পা দেবেন, তখন এক ঝলক সবুজ আপনাকে দেবে প্রকৃতির পরশ। প্রকৃতির চিরসবুজ তারুণ্য আর তার বিশালতা কার না ভালো লাগে।

গ্রিন স্টিমের প্রধান নির্বাহী ইবনুল সাইদ রানা বলেন, ব্যস্ত শহরে বৃক্ষ রোপন করার খালি জায়গা ক্রমশই কমে আসছে। এসব চিন্তা করে গ্রিন স্টিম অফিস ও ঘরের অভ্যন্তরে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে। এতে ঘরের সৌন্দর্য্য বাড়বে। বাসায় ফ্রিজ, অ্যারোসল বা মশার কয়েল এবং মানুষ যে পরিমাণ কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করেন, তার জন্য ঘরে গাছ লাগানো জরুরি। কাঠাফাটা গরমেও ঘরকে সুশীতল রাখবে গাছপালা।

তিনি বলেন, কর্মজীবীদের অনেকেরই দিনের প্রায় ৮-১০ ঘণ্টা কাটে অফিসে। এই দীর্ঘ সময় কাজের ব্যস্ততার মাঝেও মানসিক প্রশান্তি ধরে রাখতে ও প্রাণবন্ত থাকতে গাছের জুড়ি নেই। স্বাস্থ্য ভালো রাখতে ও চোখজোড়াকে আরাম দিতেও গাছ বেশ কার্যকর। বাসা কিংবা অফিসে গাছ পৌঁছে দেয়ার পাশাপাশি মানুষকে সচেতন করার জন্য মেলার আয়োজন করা হয়েছে।



পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন