ব্যাপক রদবদল আসছে প্রশাসনে

  

পিএনএস ডেস্ক : আগামী নির্বাচনকে সামনে ব্যাপক রদবদল আসছে প্রশাসনে। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, তফসিল ঘোষণার আগের সময়কালের এই রদবদল আসবে। জানা গেছে, যে মন্ত্রণালয়গুলো গুরুত্বপূর্ণ সেই মন্ত্রণালয়গুলোর সচিব পর্যায়ে বড় ধরনের রদবদলের আসতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলমের চাকরির মেয়াদ চলতি বছরের ডিসেম্বরে শেষ হতে চলেছে। তাই এই সময়ের মধ্যে সেখানে কাউকে নিয়োগ নির্বাচনী বাধ্যবাধকতার মধ্যে পড়ে। জানা গেছে তার জায়গায় আসতে পারেন স্থানীয় সরকার সচিব জাফর আহমেদ খান।

নির্বাচনের সময় আইনশৃঙ্খলাসহ নানা বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলতি সপ্তাহেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগ সুরক্ষা সেবা ও জননিরাপত্তা- দুটোতেই বড় ধরনের রদবদলের আভাস পাওয়া গেছে। । এছাড়া আরও কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে রদবদলের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

নভেম্বরের প্রথম সপ্তাহে ঘোষিত হতে পারে তফসিল। ঘোষণার পরই প্রশাসনের সব রদবদলই বন্ধ হয়ে যাবে। তাই প্রশাসনের সব রদবদলই চলতি সপ্তাহের মধ্যেই ঘটবে বলে ধারণা করা হচ্ছে। শুধু প্রশাসনের উচ্চপদেই নয়, ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় কমিশনার পদেও রদবদল হতে পারে।

আজ থেকে শুরু হয়েছে রোববার দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন। নির্বাচনকালীন সময়ে সংসদ সদস্যদের ভূমিকা কী হবে তা নিয়ে জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্ট ঘোষণা দিতে পারেন বলে আভাস পাওয়া গেছে। এই সময়ে সংসদের কার্যক্রম, স্পিকারের ভূমিকা ইত্যাদি নিয়েও আলোচনা হতে পারে। সংসদের এই অধিবেশন খুব সংক্ষেপ হলেও অনেকগুলো গুরুত্বপূর্ণ আইন পাশ হতে পারে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

এছাড়া চলতি সপ্তাহের মধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে একটি ভাষণ দেবেন। জাতির উদ্দেশ্যে ভাষণের পাশাপাশি আওয়ামী লীগের এমপিদের নিয়ে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বৈঠক হবে সংসদীয় কমিটিরও। একই সঙ্গে কেন্দ্রীয় কমিটি, উপদেষ্টা কমিটি, কার্যনির্বাহী কমিটি, সভাপতিমণ্ডলী, মনোনয়ন কমিটিসহ আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নীতি নির্ধারণী কমিটিগুলোর বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকগুলোতে আওয়ামী লীগ তার নির্বাচনের কৌশল, প্রার্থিতা এবং দলের নির্বাচনী ইশতেহার চূড়ান্ত করবে বলে ধারণা পাওয়া গেছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech