মাওলানা ভাসানীর জীবনী নিয়ে সেমিনার

  12-11-2018 03:14PM

পিএনএস ডেস্ক : মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাওলানা ভাসানীর রাজনীতি ও তাঁর ব্যক্তি-জীবন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজিই বিভাগের সেমিনার হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন। মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ উন্মক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও বিশিষ্ট ইতিহাসবিদ প্রফেসর ড. আশফাক হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের মাওলানা ভাসানী স্টাডিজ কোর্সের শিক্ষক ও মাওলানা ভাসানী গবেষক সৈয়দ ইরফানুল বারী। সভাপতিত্ব করেন মাওলানা ভাসানী রিসার্চ সেন্টারের পরিচালক ড. মীর মো. মোজাম্মেল হক।

বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ. এস. এম. সাইফুল্লাহ্, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন উদ্দিন ও বিজনেস স্টাডিজ অনুষদের (ভারপ্রাপ্ত) ডিন ড. মো. আছাদুজ্জাম শিকদার। স্বাগত বক্তব্য রাখেন ভাসানী রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক ও সেমিনার উপ-কমিটির আহবায়ক অধ্যাপক ড. এ. কে. এম. মহিউদ্দিন। সেমিনার সঞ্চলনা করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রেস প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক মো. সামছুল আলম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মাওলানা ভাসানীর ইসলাম ছিল সুষ্ঠু, সুন্দর ও সাম্প্রদায়িকহীন। তাঁর কাছে মুসলিম ছাড়াও সকল ধর্মের লোক আসতেন। তিনি সকল ধর্মের সকল শ্রেণী পেশার মানুষদের জন্য নিবেদিতভাবে কাজ করে গেছেন। তিনি ব্যক্তিগতভাবে ছিলেন র্নিলোভ ও ত্যাগী। তিনি তাঁর নিজের জন্য কোন কিছু করেননি। যা কিছু করেছেন বঞ্চিত, শোষিত, নিপিড়িত ও মেহনতি মানুষের জন্য করেছেন।

পিএনএস/জ এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন