মন্ত্রিসভায় ‘মাদার অব হিউম্যানিটি’ পদকের অনুমোদন

  


পিএনএস ডেস্ক: মন্ত্রিসভায় ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়া অনুমোদন দেয়া হয়েছে। সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভায় এ নীতিমালা অনুমোদন করা হয়। প্রতিবন্ধী, বয়ঃবৃদ্ধসহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সভা শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এসব কথা জানান।

তিনি জানান, এটা স্বাধীনতা ও একুশ পদকের সমমানের হবে। এই নীতিমালায় প্রতিবছর ৫টি সেক্টরে পদক প্রদান করা হবে। ৫ ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এসব পদক দেওয়া হবে। মনোনীতদের ২৫ গ্রাম স্বর্ণপদকের পাশাপাশি ২ লাখ টাকাও দেওয়া হবে।

পদক প্রদানে জেলা পর্যায় এবং ঢাকায় দু’টি কমিটি বাছাই কাজ করবে। আগামী বছরের জুলাই থেকে পদক প্রদানের কার্যক্রম শুরু হবে। প্রতি বছর ২ জানুয়ারি এ পদক দেওয়া হবে বলেও জানান তিনি।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগযোগ প্রযুক্তির অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়, এবং প্রথম সংশোধিত প্রকল্প শীর্ষক) প্রকল্প, ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সংযোগ স্থাপন, ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, রেভিনিউ শেয়ারিং সংক্রান্ত প্রকল্প জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসাবে ঘোষণার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এছাড়া, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের মৃত্যুতে সভায় শোকপ্রস্তাব গৃহীত হয়। পাশাপাশি বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানানো হয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech