বিএনপির ‘ঢালাও অভিযোগ’ আমলে নিচ্ছে না ইসি

  

পিএনএস ডেস্ক : ভোটে সম্পৃক্ত প্রশাসন ও পুলিশ নিয়ে বিএনপির ‘ঢালাও অভিযোগ’ আমলে নেওয়া হবে না বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে বিএনপি সুনির্দিষ্ট অভিযোগ করলে তা খতিয়ে দেখা হবে, বলেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

একাদশ সংসদ নির্বাচনে ‘লেভেলে প্লেয়িং ফিল্ড’ তৈরির অন্তরায় হিসেবে চিহ্নিত করে ব্যবস্থা নিতে মঙ্গলবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইসিতে পাঁচটি চিঠি পাঠান। বিএনপির অভিযোগ ইসি সচিব হেলালুদ্দীনের বিরুদ্ধেও ছিল।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে হেলালুদ্দীন বলেন, ‘সচিব ইসির মুখপাত্র। ইসি সচিবের আলাদা সত্ত্বা নেই। কমিশনই সব সিদ্ধান্ত সিদ্ধান্ত নেয়; সচিব তা বাস্তবায়ন করে ও সাচিবিক দায়িত্ব পালন করে।’

এছাড়া ৪৫ জেলার ‘মেনটর’ নিয়োগ আদেশ বাতিল; নেতাকর্মীদের ভয়ভীতি প্রদর্শন বন্ধ; প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং; সব বিভাগীয় কমিশনার ও ডিআইজিকে প্রত্যাহারের দাবি করে বিএনপি।

ইসি সচিব বলেন, ‘৪৫ জন মেনটর নিয়োগ সংক্রান্ত আদেশ ১৩ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ স্থগিত করেছে।’

তিনি বলেন, জেলা প্রশাসনে মেনটর নিয়োগ পূর্ব প্রচলিত। মন্ত্রিপরিষদ বিভাগের এটা রুটিন কাজ। এ আদেশটি কমিশন অবহিত নয়। ৮ নভেম্বর আদেশটি করেছিল, ১৩ নভেম্বর স্থগিত করেছে।

রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেকে নিয়ে ব্রিফিং করার বিষয়টি কমিশন ‘অবহিত নন’ বলে জানান ইসি সচিব। জেলা প্রশাসক, ডিআইজিসহ মাঠ প্রশাসনের কর্মকর্তা নিয়ে অভিযোগ ও রদবদলের বিষয়টি ঢালাওভাবে আমলে নেওয়া হবে না বলে জানান তিনি।

‘ঢালাও রদবদল প্রস্তাব ইসি গ্রহণ করবে না। অভিযেগ স্পেসিফিক হতে হবে। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech