বিশ্ব পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান এগিয়ে ৯৭

  

পিএনএস ডেস্ক : বৈশ্বিক পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭তম। এর আগে অবস্থান ছিল ১০০তম। অর্থাৎ এক বছরের ব্যবধানে এই সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে বিশ্বব্যাপী এই সূচক তৈরি করা হয়েছে।

বুধবার হেনলি অ্যান্ড পার্টনারসের এই পাসপোর্ট সূচকটি প্রকাশ হয়। যাতে দেখা গেছে- বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদানের সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে আছে বাংলাদেশ।

ভিসা ছাড়া ভ্রমণের এই পদ্ধতিকে বলা হয় ‘অন অ্যারাইভাল ভিসা’। এই প্রক্রিয়ায় কোনও ভিসা না করেই নির্দিষ্ট দেশে যাওয়ার সুবিধা দেয়া হয়। অবশ্য নির্দিষ্ট দেশে যাওয়ার পর সেখানে গিয়ে ভিসা কার্যক্রম শেষ করতে হয় ভ্রমণকারীদের।

হ্যানলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট সূচক ২০১৯-এর শীর্ষে আছে জাপান। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ১৯০টি দেশে যাওয়া যায়। তালিকায় এরপরেই আছে দক্ষিণ কোরিয়া। ওই দেশের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পান।

বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে ভারত ৭৯তম (ভিসা ফ্রি ৬১ দেশ), পাকিস্তান ১০২তম (ভিসা ফ্রি ৩৩ দেশে), শ্রীলঙ্কা ৯৫তম (ভিসা ফ্রি ৪৩ দেশ), নেপাল ৯৮তম (ভিসা ফ্রি ৪০ দেশ), মিয়ানমার ৯০তম (ভিসা ফ্রি ৪৮ দেশে) অবস্থানে আছে। ৩০টি দেশে ভিসা ফ্রি সুবিধা নিয়ে তালিকার সর্বনিম্ন স্থানে রয়েছে ইরাক ও আফগানিস্তান।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech