বিদেশে বাংলাদেশি দূতাবাস ২৪ ঘণ্টা খোলা থাকবে: পরিকল্পনামন্ত্রী

  19-01-2019 05:04PM

পিএনএস ডেস্ক : প্রবাসীদের কল্যাণে সব ধরনের সহযোগিতায় বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার পরামর্শ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শনিবার (১৯ জানুয়ারি)জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে এক ছায়া সংসদে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এ পরামর্শ দেন।

এম এ মান্নান বলেন, দূতাবাসগুলো হবে শ্রমিক বাজারের প্রধানকেন্দ্র। আমাদের রফতানি বাজারের প্রধান অফিস। মধ্যপ্রাচ্যের যে সব দেশে বাংলাদেশি শ্রমিকেরা আছেন ২৪ ঘণ্টা সেসব দেশের অ্যাম্বাসি অফিস খোলা রাখতে হবে।

বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোকে শ্রমিকবান্ধব হতে হবে উল্লেখ করে তিনি বলেন, অভিবাসীদের কল্যাণে দূতাবাসগুলো কাঙ্ক্ষিত সেবা দিচ্ছে না। আমাদের দূতাবাসগুলোকে আরও অভিবাসীবান্ধব হতে হবে।এ জন্য দূতাবাসে কর্মরতদের আরও বেশি সেবমূলক মনোভাব নিয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বর্তমান সরকার বিদেশ গমনইচ্ছুক ও প্রবাসীদের কল্যাণে নানামুখি উদ্যোগ নিয়েছে।

তিনি আরও বলেন, ভবিষ্যতে বাস্তবতার আলোকে এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে। অন্যান্য দেশের সঙ্গে সমন্বয় করে আমাদের প্রবাসী কর্মীদের বেতন নির্ধারণ করতে হবে। একইসঙ্গে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী প্রেরণে আমাদের জোর দিতে হবে। উন্নয়ন হতে হবে মানবিক, টেকসই। উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে মানুষ।

এম এ মান্নান বলেন, বিশ্বায়নের বর্তমান প্রেক্ষিত বিবেচনায় নিরাপদ শ্রম ও অভিবাসনসহ অর্থনীতির নানা ক্ষেত্রে বিভিন্ন দেশের মধ্যে আন্তঃসংযোগ বাড়াতে হবে। মানুষ, শ্রম ও পুঁজি কোনও বিশেষ এলাকায় কেন্দ্রীভূত হতে পারে না। সমাজ ও রাষ্ট্রের বৃহত্তর কল্যাণে বৈশ্বিক চাহিদা বিবেচনায় কাজ করতে হবে। একইসঙ্গে উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজস্ব মেধা ও সৃজনশীলতা বিবেচনায় নিয়ে পদক্ষেপ নিতে হবে। বর্তমান সরকার তরুণদের আরও বেশি সম্পৃক্ত করে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে চায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রতিযোগিতায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি বিজয়ী হয়। পরাজিত হয় ইস্টার্ন ইউনিভার্সিটি। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এতে বিচারক ছিলেন—অধ্যাপক আবু মোহাম্মদ রইস, ড. এসএম মোর্শেদ, সাংবাদিক প্রসূণ আশীষ, সাংবাদিক ঝুমুর বারি, ও ড. মু. শাহ আলম চৌধুরী।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন