আজ ভাসানচরে যাচ্ছেন জাতিসংঘের বিশেষ দূত

  24-01-2019 02:44PM


পিএনএস ডেস্ক : নোয়াখালীর ভাসানচরে যাচ্ছেন বাংলাদেশ সফররত জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত (র‌্যাপোর্টিয়ার) ইয়াংহি লি।বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) নোয়াখালীর দক্ষিণের চরটিতে তিনি যাচ্ছেন বলে জাতিসংঘের জেনেভা কার্যালয় থেকে জানানো হয়েছে।

মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গাদের একটি অংশকে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার কাছে মেঘনার মোহনার ওই দ্বীপে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে বাংলাদেশ সরকার ।

ইতোমধ্যে পঁচিশ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করার মত আবাসন ও অন্যান্য সুযোগ সুবিধার ব্যবস্থা ওই দ্বীপে তৈরি হয়েছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

মোটামুটি ১০ হাজার একর আয়তনের ওই চরে এক লাখের বেশি মানুষের বসবাসের জন্য ১২০টি গুচ্ছ গ্রামে ১৪৪০টি ব্যারাক হাউজ ও ১২০টি আশ্রয় কেন্দ্র নির্মাণের কাজ চলছে এখন।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে মিয়ানমারে যাওয়ার কথা ছিল ইয়াংহি লির। কিন্তু পক্ষপাতের অভিযোগ এনে মিয়ানমার তাকে সেখানে যাওয়ার অনুমতি দেয়নি।

এই পরিস্থিতিতে গত শনিবার বাংলাদেশে আসেন বিশেষ দূত।এরপর গত কয়েক দিন তিনি কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবির ঘুরে দেখেন্।এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন।

সফরে শেষে ফিরে যাওয়ার আগে শুক্রবার সংবাদ সম্মেলন করে নিজের অভিজ্ঞতা জানাবেন ইয়াংহি লি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন