'বঙ্গবন্ধু বাঙালি জাতির চেতনা এবং সত্ত্বা জাগিয়ে তুলেছেন'

  20-03-2019 10:24PM

পিএনএস, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ইনস্টিটিউট অব রিমোট সেনসিং (আইআরএস-জেইউ) এর আয়াজনে বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

প্রধান অতিথির বক্তব্যে এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। বঙ্গবন্ধুর সবচেয়ে বড় অর্জন তিনি বাঙালি জাতির চেতনা এবং সত্ত্বা জাগিয়ে তুলেছেন।

এইচ টি ইমাম তাঁর ভাষণে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাংলাদেশকে গড়ে তোলার চেষ্টা করেছেন শৈল্পিক এবং বিজ্ঞানমনস্ক চিন্তা-ভাবনা দিয়ে।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এর পরিচালক অধ্যাপক ড. শেখ তহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

সভাপতির ভাষণে উপাচার্য বঙ্গবন্ধুকে রাজনীতির অমর কাব্যের রচয়িতা হিসেবে অভিহিত করেন।
বঙ্গবন্ধু স্মারক বক্ততামালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি, থাইল্যান্ড) এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. জয়শ্রী রায়।

ড. জয়শ্রী রায় তাঁর উপস্থাপনায় বিশ্ব আবহাওয়া ও জলবায়ূ পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি ভবিষ্যতের সম্ভাবনাসমূহ নিয়ে ছাত্র-শিক্ষকদের গবেষণা করার আহবান জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন