আজ বাংলাদেশ-যুক্তরাজ্য দু’দিনব্যাপী কৌশলগত আলোচনা শুরু

  

পিএনএস ডেস্ক : বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে আজ এখানে দু’দেশের মধ্যে দু’দিনব্যাপী তৃতীয় কৌশলগত আলোচনা শুরু হচ্ছে।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ডোনাল্ড নিজ নিজ দলের নেতৃত্ব দিবেন।

দ্বিপক্ষীয় ইস্যুর অংশ হিসেবে বৈঠকে রোহিঙ্গা, কাউন্টার টেরোরিজম ও জঙ্গিবাদ, ব্যবসা বাণিজ্য সম্পর্ক, সহযোগিতার নতুন ক্ষেত্র, আঞ্চলিক যোগাযোগ ও স্থিতিশিলতাসহ আঞ্চলিক ও বহুমুখী ইস্যু এবং জলবায়ু পরিবর্তন, মাইগ্রেশন, জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সহযোগিতা, টেকসই উন্নয়ন লক্ষ এবং এলডিসি গ্রেডেশন প্রক্রিয়ায় উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যের পক্ষে পররাষ্ট্র এবং কমনওয়েলথ অফিস, আর্ন্তজাতিক উন্নয়ন বিভাগ, বাণিজ্য বিভাগ, ইউকে হোম অফিস/ ইউকে বর্ডার এজেন্সি, পরিবহন বিভাগ ও প্রতিরক্ষা বিভাগের প্রতিনিধির সমন্বয়ে ১৫ থেকে ২০ সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে।

অপরদিকে বাংলাদেশ পক্ষে থাকবেন পররাষ্ট্র মন্ত্রনালয়, বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, প্রতিরক্ষা মন্ত্রনালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, সিকিউরিটিস সার্ভিস বিভাগ, বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয়ের প্রতিনিধিগন।

এছাড়া যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমও বৈঠকে উপস্থিত থাকবেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech