‘বাসা-বাড়িতে আর গ্যাস সংযোগ নয়’

  

পিএনএস ডেস্ক : ভবিষ্যতে কোনো আবাসিক বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার সংসদে এ সংক্রান্ত এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সংসদ সদস্যরা এ বিষয়টি নিয়ে বারবার প্রশ্নে করেন। আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি। এখন থেকে কোনো আবাসিক বাড়িতে আর কখনো গ্যাস সরবরাহ করা হবে না। গ্যাস দেওয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে।

সরকারি দলের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার কাজ করছে। এ জন্য বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে।

আলী আজমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত অনুসন্ধানের মাধ্যমে চারটি গ্যাস ক্ষেত্র আবিষ্কার করা হয়েছে। এগুলো হলো—শ্রিকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ।

আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সমাজের কিছু অসাধু মানুষ বিদ্যুতের অবৈধ ব্যবহার করছে। এ কারণে বিদ্যুতের অপচয় বাড়ছে।

মোহাম্মদ সহিদুজ্জামানের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ৩৮১ কিলোমিটার বিদ্যুতের লাইন সম্প্রসারণ করা হয়েছে।
এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, চলতি সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। এই বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করার জন্য গ্যাস সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী
সংসদে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সম্প্রচার মাধ্যমে চিকিৎসা সংক্রান্ত বিষয়ে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে সম্প্রচার নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি দলের এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে হাছান মাহমুদ এ কথা বলেন। প্রশ্ন করতে গিয়ে রহমতুল্লাহ বলেন, বেসরকারি টিভি চ্যানেলে সকল প্রকার রোগের গ্যারান্টিসহ চিকিৎসার বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এ বিষয়ে মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেবে কি না?
জবাবে মন্ত্রী বলেন, সম্প্রচার আইন পাস হলে এ ধরনের বিজ্ঞাপন প্রচারের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। তিনি আরও বলেন, ওষুধ জাতীয় পণ্য, হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, স্বাস্থ্যকেন্দ্র-প্রচার মাধ্যমে ইত্যাদির বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন বিজ্ঞাপনদাতার কাছে থাকতে হবে।

সরকারি দলের আলী আজমের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, দেশের বাইরে ৪৯টি দেশে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে। এশিয়া স্যাট-৭ ও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এ সম্প্রচার কাজ চলছে।

ইউরিয়ায় ভর্তুকি ১ হাজার ৮৩৭ কোটি টাকা
নাসরিন জাহানের প্রশ্নের জবাবে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ২০১৭-১৮ অর্থবছরে মোট ১৪ লাখ ১৯ হাজার ১৪৮ টন ইউরিয়া সার আমদানি করা হয়েছে। এ জন্য সরকার ১ হাজার ৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech