আজও ঝড়বৃষ্টির পূর্বাভাস

  18-05-2019 05:16PM

পিএনএস ডেস্ক : টানা নয় দিনের দুর্বিষহ গরমের পর দুদিন থেকে কালবৈশাখীর সঙ্গে হালকা বৃষ্টির দেখা পেয়েছে দেশের উত্তর, মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। এতে সামান্য স্বস্তি মিললেও দিনের বেলা সূর্যতাপ মোটেই কমছে না। তাই গ্রীষ্মের দাবদাহে পুড়ছেন রাস্তায় বের হওয়া লোকজন।

আবহাওয়া অধিদপ্তরের আজ শনিবারের পূর্বাভাস থেকে জানা গেছে, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, পাবনা অঞ্চল এবং খুলনা বিভাগের ওপর দিয়ে যে দাবদাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। তবে এ দাবদাহের মাঝেও আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের এ অঞ্চলগুলোতে কালবৈশাখী বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চল আংশিক মেঘলা থাকলেও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কালবৈশাখীর প্রভাবে গতকাল রাতে রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ২৩ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৪৩ মিলিমিটার। এ ছাড়া রংপুর, চট্টগ্রামের সীতাকুণ্ডে ২৭, কুমিল্লা, কিশোরগঞ্জের নিকলী ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৬, রাজশাহীতে ১৪, ফেনী ও চট্টগ্রামে ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টিশূন্য ছিল পুরো দক্ষিণ–পশ্চিমাঞ্চল। তাই এই অঞ্চলে তাপমাত্রাও তুলনামূলক বেশি ছিল।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৭, কুষ্টিয়ার কুমারখালীতে ৩৭ দশমিক ৪, রাজশাহীতে ৩৭ দশমিক ৫, খুলনায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী তিন দিনের মধ্যে দেশের আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন