জনসংখ্যার ৭ ভাগ প্রতিবন্ধী

  09-07-2019 07:29PM

পিএনএস ডেস্ক : দেশের মোট জনসংখ্যার প্রায় শতকরা ৭ ভাগেরও অধিক প্রতিবন্ধী। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধিতা শনাক্তকরণ কর্মসূচির আওতায় পরিচালিত জরিপ অনুযায়ী প্রতিবন্ধী জনগোষ্ঠীর সংখ্যা বর্তমানে ১৬ লাখ ৬৫ হাজার ৭০৮ জন।

আজ মঙ্গলবার সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রতিবন্ধী ব্যক্তিদের এ তথ্য উল্লেখ করে বলেছেন, এ বিশালসংখ্যক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। এ জনগোষ্ঠীকে যথাযথ প্রশিক্ষণ ও সহায়তার মাধ্যমে জনসম্পদে পরিণত করতে সরকার কাজ করছে।

রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে সাইট সেভারস, এডিডি ইন্টারন্যাশনাল ও বিবিসি মিডিয়া অ্যাকশন আয়োজিত ‘ইনক্লুশন ওয়ার্কস’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী জানান, চলতি অর্থ বছরে জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে ৫ হাজার ৫২ কোটি টাকার বেশি বরাদ্দ রাখা হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশের সব অসহায় মানুষকে সামাজিক নিরাপত্তার আওতায় আনার পরিকল্পনা করেছে সরকার।

মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে অটিজম, শারীরিক, দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতা, দৃষ্টি, বাক, বুদ্ধি, শ্রবণ, শ্রবণ দৃষ্টি, সেরিব্রাল পালসি ও ডাউন সিনড্রোম ক্যাটাগরিতে প্রতিবন্ধী ব্যক্তিদের শনাক্ত করা হয়েছে। ডেটাবেইস সফটওয়্যারে তথ্য সংরক্ষণ করা হয়েছে। শনাক্তকরণ প্রতিবন্ধী ব্যক্তিদের ল্যামিনেট পরিচয়পত্র সরবরাহ করা হবে। সংরক্ষিত তথ্যের ভিত্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সামগ্রিক উন্নয়ন নিশ্চিতে পরিকল্পনা তৈরি করা হবে। বিজ্ঞপ্তি

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন