শনিবার ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী

  12-07-2019 03:00PM

পিএনএস ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সরকারি সফরে বাংলাদেশে আসছেন। আগামীকাল শনিবার বিকেলে তাঁর ঢাকায় আসার কথা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, লি নাক-ইয়োন বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিজস্তান, কাতার—এই চার দেশ সফরে যাচ্ছেন। মধ্যপ্রাচ্যের সঙ্গে সিউলের কূটনৈতিক বৈচিত্র্য কৌশলের অংশ হিসেবে মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালীকরণের লক্ষ্যে লি এই সফর করবেন।


দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কাল শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

শনিবার সন্ধ্যায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকায় অবস্থানরত কোরিয়ান কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন লি।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী পরদিন রোববার সকালে সাভারে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি সাভার ইপিজেডে ইয়াঙ্গুন হাইটেক সোয়েটার ওয়ার এবং ঢাকার মুগদায় অ্যাডভান্স নার্সিং এডুকেশন অ্যান্ড রিসার্চ পরিদর্শন করবেন।

রোববার বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। বৈঠকের পর বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বেশ কয়েকটি চুক্তি হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন লি। সন্ধ্যায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

সোমবার ঢাকা ত্যাগের আগে লি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এদিন রাত ১১টায় তাজিকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাঁকে বিমানবন্দরে বিদায় জানাবেন।-বাসস

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন