দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঢাকায়

  13-07-2019 09:28PM

পিএনএস ডেস্ক :নিজেদের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করতে আজ শনিবার তিন দিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। বিকেল ৫টা ৪৫ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন স্বাগত জানান বলে এক কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

এ সময় বিমানবন্দরে অন্যদের মাঝে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু ক্যাং-ইল উপস্থিত ছিলেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী আগামীকাল রোববার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন। তারা নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, জনগণের সঙ্গে যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময় ক্ষেত্রে সহযোগিতার উপায় নিয়ে আলোচনা করতে পারেন।

বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দ্বিপক্ষীয় চুক্তি সই অনুষ্ঠিত হবে। তার আগে তারা একান্তে আলাপ করবেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর এ সফরে বাণিজ্য, বিনিয়োগ ও সংস্কৃতি বিষয়ে কয়েকটি চুক্তি সই হতে যাচ্ছে।

একজন কর্মকর্তা ইউএনবিকে জানান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (কেওটিআরএ) মাঝে একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং দুই দেশের মধ্যে ২০১৯-২০২৩ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি নিয়ে একটি চুক্তি সই হবে।

এ ছাড়া, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোরিয়া ন্যাশনাল ডিপ্লোমেটিক অ্যাকাডেমি ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস অ্যাকাডেমির মধ্যে একটি এমওইউ সই হওয়ার জন্য টেবিলে থাকবে বলে ওই কর্মকর্তা উল্লেখ করেছেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী আগামীকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সেই সঙ্গে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এর আগে দিনের শুরুতে আগামীকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। সেই সঙ্গে তিনি সাভার ইপিজেড ও রাজধানীর মুগদায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ পরিদর্শন করবেন।

রোববার সন্ধ্যায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজে অংশ নেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।

লি নাক-ইয়োন আগামী সোমবার রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি জাদুঘরে পরিদর্শন বইতে সই করবেন। বেলা ১১টার দিকে বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন। বাংলাদেশের পর তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতার সফর করবেন লি নাক-ইয়োন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন