১১ দফা দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের নৌ ধর্মঘট

  24-07-2019 11:06AM

পিএনএস ডেস্ক: নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, খোরাকি ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ, নৌপ‌থে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে সারা ‌দেশে অনির্দিষ্টকালের নৌধর্মঘট চল‌ছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতি পালন করছে নৌযান শ্রমিকরা।

বুধবার (২৪ জুলাই) সকালে ব‌রিশাল নদীবন্দর থে‌কে অভ্যন্তরীণ বা দূরপাল্লার রু‌টের কো‌নেও নৌযান ছে‌ড়ে যায়‌নি। নৌধর্মঘটের ফ‌লে বিশেষত দেশের দক্ষিণাঞ্চলের যাত্রী‌দের চরম ভোগা‌ন্তি পোহাতে হচ্চে।

এর আগে গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের জেলা শাখার মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়।

গত ১৫ এপ্রিল ১৫ দফা দাবিতে নৌধর্মঘট ডাকা হ‌লে ৪৫ দি‌নের ম‌ধ্যে দাবি পূরণের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করলেও নির্ধারিত সময়ে দাবি পূরণ হয়নি। তাই নতুন করে ১১ দফা দাবিতে ধর্মঘটে নেমেছেন দেশের নৌযান শ্রমিকরা।

বাংলা‌দেশ নৌশ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাহ আলম গনমাধ্যমকে জানিয়েছেন, এর আগে শ্রমিক অধিদফতর, মালিক ও শ্রমিক পক্ষ ত্রিপক্ষীয় বৈঠক করে দাবি পূরণে ৪৫ দিনের সময় বেঁধে দেয় মালিকপক্ষ। তাদের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করলেও এখন পর্যন্ত একটি দাবিও বাস্তবায়ন কা হয়নি। তাই ফের ধর্মঘট ডাকা হয়েছে।

এবার দাবি পূরণ না হওয়া পর্যন্ত ১১ দফা নিয়ে ধর্মঘট অব্যাহত রাখা হবে বলেও নৌযান শ্রমিকরা জানিয়েছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন