রোহিঙ্গা শিবিরে মিয়ানমারের প্রতিনিধি দল

  20-08-2019 07:24PM

পিএনএস ডেস্ক : রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য কক্সবাজারের উখিয়ার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছে মিয়ানমার প্রতিনিধি দল।

মঙ্গলবার সকালে বালুখালী ৯নং ক্যাম্পের জি-১৮, জি- ১৯, জি-২০, জি-১, সি-১ ও সি-২ ব্লকের বিভিন্ন বাসস্থান ঘুরে দেখেন প্রতিনিধি দলের সদস্যরা। একই সঙ্গে জামতলী ক্যাম্পও পরিদর্শন করেন তারা।

এর আগে সোমবার সকাল ১১টার দিকে প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে গিয়ে বিশ্রাম নেন দলের সদস্যরা। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন।

জানা গেছে, প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। অন্য সদস্যরা হলেন- মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে শনিবার বাংলাদেশে আসে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দল বালুখালী ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে আধা ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন