নিজ গ্রামে শায়িত হবেন অধ্যাপক মোজাফফর আহমদ

  24-08-2019 06:32AM

পিএনএস ডেস্ক:বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সভাপতি ও মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম জানাজা আজ শনিবার সকাল ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে।

দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

বাদ আছর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অধ্যাপক মোজাফফর আহমদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

রাতে মরদেহ কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদে তার গ্রামের বাড়িতে নেওয়া হবে। রবিবার সকাল ১০টায় নিজ গ্রামে দাফন করা হবে তাকে।

অধ্যাপক মোজাফফর আহমদ শুক্রবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ন্যাপের ভারপ্রাপ্ত সম্পাদক ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেছনে।

তিনি জানান, গত ১৪ আগস্ট অধ্যাপক মোজাফফর ঠাণ্ডা লেগে বুকে কফ জমা ও মেরুদণ্ডে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। তার শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার (১৯ আগস্ট) তাঁকে আইসিইউতে নেন চিকিৎসকরা। আইসিইউ’তে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ইন্তকাল করেন তিনি।

তার পরিবারের সদস্যরা জানিয়েছেন, তিনি বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। বেশ কয়েক বছর ধরেই অসুস্থ অবস্থায় রাজধানীর বারিধারায় মেয়ের বাসায় দিন কাটাচ্ছিলেন অধ্যাপক মোজাফফর আহমদ।

উল্লেখ্য, বাংলাদেশসহ বাম ও সাম্রাজ্যবাদবিরোধী রাজনীতিতে কিংবদন্তিতুল্য মোজাফফর আহমদ ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লার দেবিদ্বারের এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। মোজাফফর আহমদের রাজনৈতিক জীবনের শুরু ১৯৩৭ সালে। তিনি ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। রাজনীতির পাশাপাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ বিভিন্ন কলেজে শিক্ষকতা করেছেন।

১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপনা ছেড়ে দিয়ে সম্পূর্ণভাবে রাজনীতিতে যুক্ত হন। নিজেকে তিনি সবসময় ‘কুঁড়েঘরের মোজাফফর’ বলে পরিচয় দিতে পছন্দ করতেন।

মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরুপ তাকে ২০১৫ সালে স্বাধীনতা পদকের জন্য মনোনীত করা হয়, তবে তিনি তা ফিরিয়ে দেন।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন