‘পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণে উৎসাহিত করতে হবে’

  

পিএনএস ডেস্ক : বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কার্যক্রমে মানুষকে উৎসাহিত করতে হবে।

শনিবার দুপুরে মৌলভীবাজার সরকারি স্কুল মাঠে সপ্তাহব্যাপি বনজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বন বিভাগ কর্তৃপক্ষকে লক্ষ্য করে মন্ত্রী বলেন, বেদখল থাকা ভূমি উদ্ধার করে ওই সব ভূমিতে বৃক্ষরোপণ করতে হবে।

তিনি বলেন, আমাজনের বনাঞ্চল দাবানলে পুড়ছে। এর ভয়াবহ প্রভাবে আমরাও ক্ষতিগ্রস্ত হব। পরিবেশ ও জলবায়ু রক্ষায় বনজ সম্পদ সংরক্ষণে সচেতনতায় কাজ করতে হবে।

এসময় মন্ত্রী মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছ চুরি বন্ধে কঠোর ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা আ’লীগ সভাপতি নেছার আহমদ এমপি, সংরক্ষিত আসনের সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি।

আরও বক্তব্য দেন- জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমেদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এম সামছুল মোহিত চৌধুরী, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক জাহাঙ্গীর কবির, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, বড়লেখা উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ, প্রমুখ।

এর আগে সকাল ১১টার দিকে বৃক্ষরোপণ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে শহরে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্যালি ও উদ্বোধনী অনুষ্ঠান শেষে মন্ত্রী বিকেলে কমলগঞ্জ লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শন করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech