বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান পরিবেশমন্ত্রীর

  

পিএনএস ডেস্ক : বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। তাই বাংলাদেশসহ বিশ্বের সকল দেশের জলবায়ু ঝুঁকি কমাতে বিশ্বনেতাদের একসাথে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

ভারতের নয়া দিল্লিতে চলমান 'UNCCD COP-14' সম্মেলনে আজ বাংলাদেশের পক্ষে বক্তব্য প্রদানকালে তিনি এ আহ্বান জানান। সোমবার (৯ সেপ্টেম্বর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কপ-১৪-এর হাইলেভেল সেগমেন্ট উদ্বোধন করেন। এই সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পরিবেশ ও বনমন্ত্রী।

পরিবেশ মন্ত্রী আরো বলেন, জনসংখ্যার ঘনত্বের কারণে আমাদের সীমিত ভূমিতে একাধিক ফসল ফলাতে হয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে সেটা ক্ষতিগ্রস্থ হচ্ছে। আমরা চাইলে এ সকল সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান করতে পারি।

উল্লেখ্য, চলতি কনভেনশনে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য ২০১৮-২০৩০ সালের মধ্যে প্রায় ৩০টি সিদ্ধান্তের বিষয়ে সম্মতির মাধ্যমে বিশ্ব নেতৃবৃন্দের একমত হওয়ার কথা রয়েছে। এগুলো হল- মরুময়তা ও ভূমি অবক্ষয় দ্বারা ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর জীবনের উন্নতি করা, জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত মানুষের উন্নয়ন করা, দুর্যোগ ও খরার প্রভাব প্রশমিত করা।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech