পিঁয়াজ সিন্ডিকেট আর কত বেপরোয়া হলে দায়িত্বশীলদের ঘুম ভাঙবে!

  22-10-2019 06:29PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : পিঁয়াজের ঝাঁজ এখনো কমেনি। সরকারের নানা উদ্যোগে মাঝে পিঁয়াজের দাম নামমাত্র কিছুটা কমলেও এখন আবার আগের মতোই ঊর্ধ্বমুখী। ২১ অক্টোবর রাজধানীর কারওয়ান বাজারে ৯০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হয়েছে পিঁয়াজ। বাজার নিম্নমানের পচা পিঁয়াজে সয়লাব। দাম ৮০ টাকা কেজি। নিম্নআয়ের মানুষ পিঁয়াজ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছে। কিন্তু দায়িত্বশীলরা হম্বিতম্বি করেই দায় সারছেন!

দেশী পিঁয়াজ মৌসুমে বিক্রি হয় ১৪ থেকে ১৮ টাকা কেজি। পুষ্ট পিঁয়াজ বিক্রি হতো ২০ টাকা কেজি। ২০ টাকা কেজির পিঁয়াজ অনেকেই সারা বছরের জন্য কিনে রাখতেন।এ বছর যারা পিঁয়াজ আগাম কিনে রেখেছেন, তাদের পোয়াবারো। আর ব্যবসার জন্য যারা মজুদ করেছেন, তারা তো লালে লাল।সিন্ডিকেটের সুবাদে যারা একেবারে আঙুল ফুলে কলাগাছ শুধু নয়; বটগাছ বনে গেছে।

যত সমস্যা আমাদের কৃষকদের। যারা ফসল উৎপাদন করে অনেক সময় ন্যায্য মূল্যও পান না। যে কৃষক মৌসুমে স্বল্পদামে পিঁয়াজ বিক্রি করেছেন, তারা বর্তমানে চড়ামূল্যে পিঁয়াজ কিনতে গিয়ে পদে পদে নিজে ঠকার দিকটি নিয়ে যারপরনাই ভাবছেন। অত্যধিক মূল্যে পিঁয়াজ কিনে নিজের ক্ষতির দিকটি ভেবে তারা কূল পাচ্ছেন না তারা। তারা কেবলই ভাবছেন মধ্যসত্বভোগীদের কারসাজি নিয়ে।

মাথার ঘাম পায়ে ফেলে দিন-রাত হাড় ভাঙা খাটুনির পর যে কৃষক পিঁয়াজসহ নানা ধরনের ফসল ফলান, ন্যায্য মূল্য না পেয়ে তারা কেবলই হতাশ হন। আর মৌসুমে তাদের কাছ থেকে কম দামে সেব পণ্য কিনে মাঝখানে কয়েকগুণ লাভ করেন মধ্যসত্বভোগীরা। বর্তমানে পিঁয়াজ-রসুন এর অন্যতম উদাহরণ ও অকাট্য প্রমাণ।

উৎপাদনকারী কৃষক যদি বর্তমান মূল্যটা পেতেন, তাহলে তারা কতই না খুশি হতেন। ফসল ফলাতে পারতেন দ্বিগুণ উৎসাহ। সে উৎসাহের বদলে পিঁয়াজের বাজারে গিয়ে অন্য ক্রেতাদের মতো তাদের মাথায় যেন বাজ পড়ে। ১৪ থেকে ১৮ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রি করা কৃষকরা এখন তাদের চোখের সামনে ১২০ টাকা কেজি বিক্রি হতে দেখলে এবং নিজেরা ক্রয় করতে পাহাড়সম কষ্টে ভোগেন বৈকি।

আমাদের দেশের একশ্রেণীর অসাধু ব্যবসায়ী রমজানকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে ষড়যন্ত্রে মতে ওঠে। সরকার ও প্রশাসনের নির্লিপ্ততায় তারা ধরাকে সরা জ্ঞান করে মানুষ ঠকানোর ফাঁদ পাতে। এতে তারা পার পেয়ে যাওয়ায় সিন্ডিকেট করে ক্রেতা সাধারণের পকেট অবাধে কাটার মওকা পেয়ে যায়। দিনদিনই তাদের দৌরাত্ম্য যে বাড়ছে, পিঁয়াজের কয়েকগুণ মূল্যবৃদ্ধি এর অকাট্য প্রমাণ।

কৃষকের কষ্টের ফসল নিয়ে প্রায়ই মহলবিশেষ নয়ছয় করে পার পেয়ে যাওয়ায় এর খেসারত দিচ্ছে ক্রেতাসাধারণ। ক্রেতাদের কষ্ট ওই জায়গায়, যে পণ্য রাজধানী ঢাকাসহ কোথাও বিন্দুমাত্র ঘাটতি নেই, কতিপয় ব্যক্তি সবার সামনে দিয়ে প্রকাশ্যে মানুষ ঠকানোর কাজটি করে কী করে বারবার পার পেয়ে যাচ্ছে। যাদের রহস্যজনক নীরবতায় তারা বেপরোয়া ও পারা পেয়ে যাচ্ছে, তাদের জেগেজেগে ঘুমানো কবে ভাঙবে?

প্রতিবেদক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন