গণপরিবহন সংকট নিরসনে ২০০ এসি বাস

  21-11-2019 12:06AM



পিএনএস ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের গণপরিবহন সংকট নিরসনে আউটসোর্সিং বিনিয়োগের মাধ্যমে ২০০ এসি বাস নামাবে। আগামী জানুয়ারি থেকে পর্যায়ক্রমে এসব বাস চলা শুরু করবে। কালুরঘাট থেকে পতেঙ্গা, লালদীঘি থেকে ভাটিয়ারি এবং নিউমার্কেট থেকে ফতেয়াবাদ রুটে চলবে বাসগুলো। ইতিমধ্যে চসিক ও এস আলম গ্রুপ এসি বাস সার্ভিসের স্টপেজ, টার্মিনাল নির্মাণের সম্ভাব্য স্থান নির্ধারণে কাজ শুরু করেছে। এসি বাস আমদানির জন্য খোলা হয়েছে আমদানি ঋণপত্র (এলসি)।

বুধবার দুপুরে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে চসিকের পঞ্চম নির্বাচিত পরিষদের ৫২তম সাধারণ সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব তথ্য তুলে ধরেন।

সিটি মেয়র বলেন, ‘ক্রমবর্ধমান জনসংখ্যার তুলনায় নগরে গণপরিবহনের অপ্রতুলতা রয়েছে। এতে করে কর্মজীবী যাত্রীসাধারণকে নানামুখী দুর্ভোগ পোহাতে হয়। আবার গণপরিবহন সংশ্লিষ্টদের অসচেতনতা, অসম প্রতিযোগিতার কারণে নগরে যানজট, যত্রতত্র পার্কিংসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে। আউটসোর্সিং বিনিয়োগের মাধ্যমে এই বাস সার্ভিস চালু করা হচ্ছে। প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ২০০ এসি বাস চালু করা হবে। চলতি বছর ডিসেম্বরের মধ্যে বাসগুলো দেশে চলে আসবে।’

তিনি বলেন, দীর্ঘদিন ধরে নগরের ট্রাফিক সিস্টেম ব্যবস্থাপনায় ম্যানুয়াল সিগন্যাল বাতি চালু আছে। কিন্তু তা থেকে কার্যকর ফলাফল আসছে না। এজন্য সিএমপি ট্রাফিক সিগন্যাল আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। আগের সিগন্যাল বাতিগুলো আপাতত ম্যানুয়ালি পদ্ধতিতে চালু করা হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন