তথ্য প্রযুক্তির দখল না থাকলে পিছিয়ে পড়তে হবে: মোস্তাফা জব্বার

  15-12-2019 11:11AM

পিএনএস ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তি বিষয়ে ভালো দখল না থাকলে আগামীতে শিক্ষকদের নিজ পেশায় টিকে থাকা চ্যালেঞ্জিং হবে। বর্তমান ডিজিটাল প্রযুক্তির উন্নয়নের যুগে পূর্বের গতানুগতিক ধারায় পাঠদানের সুযোগ কমে যাচ্ছে। কারণ মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ এবং বই পুস্তকের বদলে এখন অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল কন্টেন্ট দিয়ে পাঠদান করানো হচ্ছে।

শুক্রবার রাজধানীর মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজে “টিচার্স এন্ড স্টুডেন্টস ডেভেলপমেন্ট থ্রো ডিজিটাল কনটেন্ট এন্ড প্ল্যাটফর্ম” শীর্ষক এক শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সরকারিভাবে দেশের অধিকাংশ বিদ্যালয়, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ দেওয়া হচ্ছে। আগামী এক বছরের মধ্যে রাজধানীসহ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইন্টারনেট নেটওয়ার্কিংয়ের আওতায় চলে আসবে। তখন ওয়াইফাই সমৃদ্ধ জোন থাকবে শহর ছাড়িয়ে প্রত্যন্ত গ্রামঅঞ্চলেও। এতকিছুর মাঝে একজন শিক্ষক যদি নিজেকে তথ্যপ্রযুক্তির সঙ্গে নিজেকে উপযুক্ত হিসেবে গড়ে তুলতে না পারেন তাহলে শ্রেণিকক্ষে পাঠদান থেকে থেকে শুরু করে সর্বত্র তাকে বিরুপ পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস) এই শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইয়াহিয়া খান রিজনের সভাপতিত্বে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় অন্যান্যের মধ্যে মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি এমেলি খাতুন, উপাধ্যক্ষ মফিজুর রহমান খান নান্নু, বিজয় ডিজিটালের সিইও জেসমিন জুই, মিরপুর থানা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাদের ফকির, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক, বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক (বাস্তবায়ন) মো. কামাল হোসাইন, ফিউচার ম্যাপ স্কুলের প্রধান শিক্ষক নাজিমুদ্দিন আহমেদসহ আরো অনেকে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন