গণপরিবহনের জানালায় বিজ্ঞাপন নয়!

  18-02-2020 10:30PM

পিএনএস ডেস্ক : নারী যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে গণপরিবহনের জানালা থেকে বিজ্ঞাপন সরানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

মঙ্গলবার তিন পরিবহন কোম্পানি নারী যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার জন্য বিআরটিএকে প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞাপনে মোড়ানো গণপরিবহন নিয়ে নারী অধিকারকর্মী, পুলিশসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, এ ধরনের পরিবহন নারীর জন্য ঝুঁকি বাড়াচ্ছে। গণপরিবহনের ভেতরে নারী যৌন হয়রানি বা ধর্ষণের শিকার হলে বাইরে থেকে কেউ বুঝতে পারবে না বা ওই নারী কারো সাহায্য নিতে পারবেন না।

বিষয়টি নজরে নিয়ে তদন্ত করে বিআরটিএ। তদন্তের সুপারিশ অনুযায়ী বাসের জানালা থেকে সব বিজ্ঞাপন সরিয়ে ফেলার সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার গ্রিন ঢাকা, শতাব্দী পরিবহন এবং ঢাকা চাকা বাস মালিকদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকে বসে বিআরটিএ। সিদ্ধান্ত অনুযায়ী আগামী সাত দিনের মধ্যে বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার কথা জানান তিন পরিবহন কোম্পানির মালিক।

এছাড়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাসের গায়ে বিজ্ঞাপন মোড়ানো নতুন সড়ক আইন-২০১৮–এর পরিপন্থী হওয়ায় বিআরটিএ ওই তিন বাস কোম্পানিকে ১০ হাজার টাকা করে জরিমানাও করেছে।

বিআরটিএ জানিয়েছে, তাদের ভ্রাম্যমাণ আদালত বিষয়টি সার্বক্ষণিক তদারক করবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন