ফের দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বে ১ নম্বর ঢাকা

  24-02-2020 03:04PM

পিএনএস ডেস্ক : দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের এক নম্বর অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। মারত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এই শহরের বাসিন্দারা।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সোমবার সকালে বায়ু দূষণে আবারও শীর্ষ অবস্থানে উঠে আসে ঢাকা।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং এটি তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

সোমবার সকাল ৮টা ১০ মিনিটে একিউআই-এ ঢাকার স্কোর ছিল ৩০৬, যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।


এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

তালিকায় কিরগিজস্তানের বিশকেক এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২২৭ ও ২১৫ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। আর ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। স্কোর ১০০ এর মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। এতে শ্বাসকষ্টসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া রয়েছে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মযজ্ঞের অব্যবস্থাপনাও।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন