করোনায় মানবশূন্য রাজধানী বায়ুদূষণের শীর্ষে

  26-03-2020 07:00PM

পিএনএস ডেস্ক: মরণব্যাধী করোনা আতঙ্কে প্রায় মানবশূন্য রাজধানী ঢাকা। এর মধ্যে আবারও বায়ুদূষণে শীর্ষে উঠে এসেছে ঢাকা। বৃহস্পতিবার (২৬ মার্চ) এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণে ১৫৭ স্কোর গড়েছে ঢাকা।

এরপর রয়েছে চীনের চেংডু (১৪১), ইউক্রেনের কেইভি (১৪০), থাইল্যান্ডের চিয়াং মাই (১৩১), চীনের শাংহাই ( ১১৭), হাংযও (১১৬), ভিয়েতনামের হানই (১১৬), পোল্যান্ডের পোজনান (১০৭), কারজিস্তানের বিশকেক (১০৬), উজবেকিস্তানের তাশকেন্ত (১০৫)।

কোনও একটি শহরের একিউআই স্কোর যখন ৫০ এর নিচে থাকে তখন ওই এলাকার বাতাসের মানকে স্বাস্থ্যসম্মত বলে ধরে নেয়া হয়। এই স্কোর ৫০ থেকে ১০০ তে থাকলে বাতাসের মান মাঝারি এবং ১০০ থেকে ১৫০ এর মধ্যে থাকলে ওই শহরের বাতাসকে সংবেদনশীল মানুষের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, গ্লোবালি লকডাউন হওয়ার ফলে সব দেশেরই বায়ু মান উন্নতি হচ্ছে। কিন্তু ঢাকার বায়ুমান খারাপ। এই সময়ে আমরা ১০০'র নিচে নামাতে পারছি না।

তিনি বলেন, এতদিন স্বাস্থ্যকে গুরুত্ব না দিয়ে উন্নয়নকে গুরুত্ব দেওয়া হয়েছিল। তবে এখন স্বাস্থ্যকে আগে প্রধান্য দিতে হবে। করোনাভাইরাস আমাদের এই শিক্ষা দিচ্ছে। কারণ শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধি দিয়ে মানুষ বাঁচতে পারবে না।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন