শেখ রাসেল ইনস্টিটিউটে হচ্ছে আইসিইউ ইউনিট

  28-03-2020 10:05PM

পিএনএস ডেস্ক : রাজধানীর মহাখালীতে অবস্থিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ইউনিট প্রস্তুত করছে। এই ইউনিটে ৮টি শয্যা থাকবে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আইসিইউ ইউনিটটি পুরো প্রস্তুত করতে ২ থেকে ৩ দিন লাগবে।

আইসিইউ সুবিধাসহ হাসপাতালের পুরো চিকিৎসা কার্যক্রম আগামী বৃহস্পতিবারের মধ্যে চালু করা যাবে বলে আশা প্রকাশ করেন শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের পরিচালক ফারুক আহমেদ। তিনি জানান, আইসিইউর আটটি শয্যা নিশ্চিত চালু হবে। আইসিইউর পাশে আট শয্যার একটি হাইডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) রয়েছে। এই আটটি শয্যাতেও আইসিইউ শয্যা চালুর বিষয়ে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজধানীতে আটটি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। রাজধানীতে এখন মূলত কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা হচ্ছে । এর বাইরে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, মহানগর জেনারেল হাসপাতাল, মিরপুর লালকুঠি হাসপাতাল, রিজেন্ট হাসপাতাল উত্তরা ও মিরপুর এবং যাত্রাবাড়ীর সাজিদা ফাউন্ডেশনে করোনা-আক্রান্তদের চিকিৎসা দেওয়ার জন্য নির্ধারিত করা হয়েছে।

শনিবার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে গিয়ে দেখা যায়, নিচতলায় আইসিইউর শয্যার বিভিন্ন অংশ জোড়া দেয়ার কাজ চলছে। লেভেল-৫-এ হাসপাতালের আইসিইউ ইউনিট করা হচ্ছে। সেখানে কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাস দেওয়ার যন্ত্রপাতি বসানো হচ্ছে। কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ লাইনের সঙ্গে সংযোগ দিয়ে পরীক্ষা করা হচ্ছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দেওয়ার সুবিধা বা ভেন্টিলেশন জরুরি। কিন্তু নির্ধারিত হাসপাতালগুলোর সবগুলোতে এসব সুবিধা ছিল না। সরকার হাসপাতালগুলোতে আইসিইউ বসানোর কাজ শুরু করেছে।

হাসপাতাল সূত্র জানায়, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য প্রস্তুতি চলছে। এখানে আগে থেকে ১৪০ শয্যার সাধারণ ওয়ার্ড ও কেবিন চালু ছিল। সেগুলোতে গ্যাস্ট্রোলিভারের রোগীদের নতুন করে ভর্তি নেওয়া হচ্ছে না। তবে এখনো গ্যাস্ট্রোলিভারের বহির্বিভাগ চালু রাখা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন