ঘরে বসেই জানতে পারবেন আপনি করোনা ঝুঁকিতে কি না

  30-03-2020 08:16PM

পিএনএস ডেস্ক : ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিছু প্রশ্নের জবাব দিয়ে জানতে পারবে আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার মত ঝুঁকিতে আছেন কিনা। যদি ঝুঁকিতে থাকেন তাহলে কী কী করতে হবে তার পরামর্শও পাওয়া যাবে। ঝুঁকিতে থাকলে আপনার দেওয়া নম্বরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগও করবে।

আজ সোমবার দুপুরে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জুনাইদ আহমেদ পলক বলেন, ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুঁকি পরীক্ষা করুন। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) প্রতিদিন লাখ লাখ কল আসছে। অনেকে খুব সাধারণ বিষয়েও প্রশ্ন করছেন। এতে কাঙ্ক্ষিত সেবা দিতে নানান সংকট তৈরি হচ্ছে। এক সঙ্গে লাখ লাখ মানুষকে সেবা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) ব্যবহার করে একটি ওয়েব সাইট তৈরি করা হয়েছে। https://livecoronatest. com নামে এই সাইটে গিয়ে কিছু প্রশ্নের জবাব দিলে বোঝা যাবে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার মত ঝুঁকিতে আছেন কিনা।

তিনি বলেন, যদি ঝুঁকিতে থাকেন তাহলে নিজের নাম, মুঠোফোন নম্বর ও যেখানে অবস্থান করছেন তা পূরণ করে দিলে তথ্যগুলো সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চলে যাবে।



সংবাদ সম্মেলনে বলা হয়, নিজের পরীক্ষা নিজে অনলাইনে করা গেলে করোনা নিয়ে আতঙ্ক কমবে। এ ছাড়া যারা প্রকৃতই করোনা আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন তাদের খুঁজে বের করতে এই ওয়েব পেজটি সহায়তা করবে। ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সঙ্গে স্থানীয় চিকিৎসকদের যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এ রকম একটি ওয়েব পেজ তৈরির মূল উদ্দেশ্য হলো ব্যাপক আকারে তথ্য সংগ্রহ করা।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।


পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন