গণস্বাস্থ্যের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

  25-05-2020 11:09PM

পিএনএস ডেস্ক : ঔষধ প্রশাসনের পরামর্শে করোনাভাইরাস শনাক্তে নিজেদের উদ্ভাবিত কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।


সোমবার (২৫ মে) গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ র‍্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী মুহিব উল্লাহ খন্দকার বিষয়টি নিশ্চিত করেন।

মুহিব উল্লাহ খন্দকার বলেন, আমরা মঙ্গলবার (২৬ মে) থেকে আমাদের তৈরি কিটের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চেয়েছিলাম। এই ট্রায়ালের জন্য ধানমন্ডির নগর হাসপাতালে ৫০টা থেকে ১০০টা স্যাম্পল গ্রহণ করার কথা ছিল। ঔষধ প্রশাসনের পক্ষ থেকে আমাদের অনুরোধ করা হয়েছে, আমরা যেন এখন এই ট্রায়াল না করি। আমরা তাদের প্রতি সন্মান জানিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) থেকে আমরা আমাদের কিটের প্রপোজালের একটা অনুমোদন নিয়েছিলাম। আমাদের কিটের আপডেটের জন্য এটা হচ্ছে ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল। এর আগেও আমরা ক্লিনিক্যাল ট্রায়াল করেছি, সেটা ঔষধ প্রশাসনে জমাও দিয়েছি।’

‘কাল থেকে কিটের এক্সটেন্ডেড ক্লিনিক্যাল ট্রায়াল করতে চেয়েছিলাম, যেন এই কিটের আরও বেটার ভার্শন তৈরি করা যায়। এই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বিএমআরসির অ্যাপ্রুভাল ছিল। যেহেতু ঔষধ প্রাশাসন আমাদেরকে বলেছে, তাই আমরা এই ট্রায়াল স্থগিত করেছি,’ শেষ করেন তিনি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন