মৌসুমি ফল বিনা ভাড়ায় ঢাকায় পৌঁছে দিচ্ছে ডাক বিভাগ

  31-05-2020 12:48AM

পিএনএস ডেস্ক : দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক কৃষকদের উৎপাদিত মৌসুমি ফল রাজধানীর পাইকারি বাজারে পৌঁছে দিতে বিনা মাশুলে ফল পরিবহন সেবা দিচ্ছে ডাক অধিদপ্তর।

শনিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার খাগড়াছড়িতে বিনা মাশুলে প্রান্তিক কৃষকদের উৎপাদিত ৪০ হাজার লিচু পরিবহনের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন।

মোস্তাফা জব্বার বলেন, ডাক অধিদপ্তরের ‘কৃষকবন্ধু’ কর্মসূচির আওতায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কৃষকরা ঘরে বসেই বিক্রয়লদ্ধ পণ্যের অর্থ পেয়ে যাবেন। এর ফলে কোন মধ্যস্বত্বভোগী ছাড়াই ঘরে বসেই পণ্যের উপযুক্ত মূল্য পাবেন।

ডাক বিভাগ সূত্রে জানা গেছে, দেশব্যাপী ডাক পরিবহনে ব্যবহৃত ডাক বিভাগের রাজধানী ফেরত গাড়িগুলো কৃষকের উৎপাদিত পণ্য ব্যবহারে কাজে লাগানো হবে। এতে সরকারের অতিরিক্ত কোন অর্থ ব্যয় হবে না। পর্যায়ক্রমে এই সেবা সারাদেশে সম্প্রসারণ করা হবে।

প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় চালু হওয়া এই সেবার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন ডাক ও টেলি যোগাযোগ বিভাগের সচিব মো. নুর-উর রহমান, ডাক অধিদপ্তরের মহাপরিচালক এস এস ভদ্র এবং খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশবাসীর জন্য অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ এবং প্রান্তিক কৃষি জনগোষ্ঠির উৎপাদিত পণ্যের সাপ্লাই চেইন গতিশলি রাখতে গত ৯ মে থেকে ‘কৃষকবন্ধু ডাক সেবা’ কর্মসূচি শুরু হয়েছে। এই সেবার আওতায় বিনামাসুলে দেশব্যাপি সিভিল সার্জন কার্যালয় ও হাসপাতালগুলোতে জরুরি ওষুধপত্র ও সুরক্ষা সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। কোভিড-১৯ জনিত ‘লকডাউন’-এর মধ্যেই গত ২৭ এপ্রিল থেকে ভ্রাম্যমাণ ডাক সেবার পরিধি বাড়ানো হয়েছে।

খাগড়াছড়ি থেকে ডিজিটাল প্রক্রিয়ায় উদ্বোধনী আয়োজন এবং ডাক বিভাগের গাড়িতে কৃষক দীনেশ ত্রিপুরা’র ৪০ হাজা লিচু লোড করার সময় সরেজমিনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (রাঙামাটি ও খাগড়াছড়ি জেলা)-এর ডিপিএমজি মোস্তফা কামাল, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মর্তুজ আলী, খাগড়াছড়ি ডাক বিভাগের পোস্ট মাস্টার অরুণ চাকমা এবং খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুক্তা চাকমা উপস্থিত ছিলেন।

পিএনএস/ জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন