লিবিয়া ট্রাজেডি: মর্গে জায়গা হয়নি, জোর করে দাফন করেছে মিলিশিয়ারা

  31-05-2020 02:16AM

পিএনএস ডেস্ক : লিবিয়ার মিলিশিয়ারা জোর করে দাফন করেছে হতভাগ্য ২৬ বাংলাদেশির মরদেহ। শনিবার রাতে ২৬ জনকে দাফন করার তথ্য নিশ্চিত করেন ত্রিপোলিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এসকে সেকেন্দার আলী।

তিনি শনিবার বিকেলেই জানিয়েছিলেন, তদন্ত না হওয়া পর্যন্ত মরদেহ সংরক্ষণ করা হবে এবং পরিবারের সম্মতি ছাড়া দাফন বা সৎকার করা হবে না। তবে রাত সাড়ে ১১টা ৪০ মিনিটে তিনি জানান, মিজদাহ শহরে মিলিশিয়ারা জোর করে ২৬ বাংলাদেশির মরদেহ দাফন করেছে। ওই শহরটি এক অর্থে মিলিশিয়াদের নিয়ন্ত্রণে। তারা স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষকে চাপ দিয়ে মর্গ থেকে মরদেহগুলো বের করে দাফন করে ফেলে। দাফনের তথ্য শনিবার সন্ধ্যায় ত্রিপলী কর্তৃপক্ষ দূতাবাসকে জানায়।

তিনি আরও জানান, ২৮ মে পাচারকারীদের গুলি থেকে কোন রকমে জীবন নিয়ে পালানো ব্যক্তি সাইয়েদুল হককে অক্ষত অবস্থায় ত্রিপলীতে নিয়ে আসা সম্ভব হয়েছে। তিনি এখন বাংলাদেশ দূতাবাসের জিম্মায় আছেন। তবে তার মানসিক অবস্থা বিপর্যস্ত। এ কারণে তাকে মানসিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

আহতরা সুস্থ হলে তাদের দেশে ফেরত পাঠানোর বিষয়েও প্রক্রিয়া শুরু করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার এলোপাতাড়ি গুলি চালিয়ে লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি করে হত্যা করে স্থানীয় একটি মানব পাচারকারী পরিবারের সদস্যরা। বাকি চারজন আফ্রিকারই বিভিন্ন দেশের নাগরিক।

পিএনএস/ জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন