বিএসএমএমইউ’র করোনা ইউনিটে রোগী ভর্তি শুরু

  

পিএনএস ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১০তলা কেবিন ব্লকে স্থাপন করা হয়েছে করোনা ইউনিট।এরই মধ্যে সেখানে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (৪ জুলাই) সকাল ৮টা থেকে বিএসএমএমই ‘র করোনা ইউনিটে ভর্তি কার্যক্রম শুরু হয়। রোগীরা সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন।

এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, হাসপাতালের কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করা হয়েছে। এজন্য সেখানে সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) আছে। এ কেবিন ব্লকে আমরা আনুমানিক ২৫০ জন করোনা রোগীকে চিকিৎসা দিতে পারবো।

তিনি বলেন, কেবিন ব্লকের এ ইউনিট ছাড়াও বেতার ভবনকে বিএসএমএমইউ’র আইসোলেশন সেন্টার করা হয়েছে। সেখানে ১২০ জন রোগী থাকার সুযোগ রয়েছে। তবে আপাতত সেখানে সেন্ট্রাল অক্সিজেন করা হচ্ছে না, সিলিন্ডার অক্সিজেন থাকবে।

ডা. কনক কান্তি বড়ুয়া জাানন, রোগীরা আউটডোর থেকে নয়, সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন। তবে প্রথম দিন বলেই হয়তো ভর্তি হতে আসার রোগীর সংখ্যা কম। পরবর্তীতে তা বাড়তে পারে।

এ প্রসঙ্গে বিএসএমএমইউ’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন বলেন, সকাল থেকেই হাসপাতালের কেবিন ব্লকে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। কেবিন ব্লকের সপ্তম তলায় ২১টি আইসিইউ বেড আছে। এছাড়া অষ্টম তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। কেবিন ব্লকে ভর্তি রোগীদের এক, দুই, তিন ও চতুর্থ তলায় রাখা হচ্ছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন