জেনে নিন দেশে করোনায় এখন পর্যন্ত কতজন পুরুষ, কতজন নারী মারা গেছেন!

  

পিএনএস ডেস্ক: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা মানুষের সিংহভাগই পুরুষ। নারীদের মৃত্যুর হার যেখানে কুড়ি শতাংশের ঘরে, সেখানে পুরুষদের মৃত্যুর হার ৮০ শতাংশ ছুঁই ছুঁই!

করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ বুলেটিন অনুযায়ী শনিবার (৪ জুলাই) সকাল আটটা পর্যন্ত চব্বিশ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে আরও ২৯ জনের। তাদের মধ্যে ২১ জনই পুরুষ, আটজন নারী।

গেল ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২১, নারী ৮ জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ১১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ২ জন মারা গেছেন।

দেশে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১ হাজার ৯৯৭ জনে। এর মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৫৮৭ জন, যা শতাংশের হিসেবে মোট মৃত্যুর ৭৯. ৪৭ ভাগ। বিপরীতে মৃত্যুবরণ করা নারীদের সংখ্যা ৪১০ জন, মোট মৃত্যুর ২০.৫৩ শতাংশ। অর্থাৎ করোনায় নারীর বিপরীতে পুরুষের মৃত্যুর সংখ্যা প্রায় চারগুণের কাছাকাছি।

বয়স বিশ্লেষণে দেখা যাচ্ছে, দেশে করোনায় আক্রান্ত হয়ে ষাটোর্ধ্বদের বেশি মৃত্যু হচ্ছে। মোট মৃত্যুর ৪৩.৫২ শতাংশের বয়সই ষাটের বেশি। এরপরই রয়েছেন পঞ্চাশোর্ধ্ব। এখন পর্যন্ত ৫১-৬০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ২৯.০৪ শতাংশ।

অন্যদের মধ্যে ৪১-৫০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ১৪-২৭ শতাংশ, ৩১-৪০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ৭.৪১ শতাংশ, ২১-৩০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ৩.৫১ শতাংশ, ১১-২০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ১.২০ শতাংশ এবং ০-১০ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর হার ০.৬০ শতাংশ।

বুলেটিনে বলা হয়, সবশেষ চব্বিশ ঘণ্টায় ১৪ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ২৮৮ জনের শরীরে কভিড-১৯ এর সংক্রমণ ধরা পড়েছে। তাতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। এই সময়ে করোনা থেকে মুক্তি লাখ করেছেন আরও ২ হাজার ৬৭৩ জন। তাতে মোট সুস্থ মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৭২১ জন।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে বেড়েই চলেছে মৃত্যু।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাসের ছোবলে গোটা বিশ্ব এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন