ই-পেমেন্ট সিস্টেমের উদ্বোধন করল এনবিআর

  

পিএনএস ডেস্ক: অল্প সময়ে ভ্যাট পরিশোধের সুবিধার্থে ই-পেমেন্ট সিস্টেম উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার সকালে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এর উদ্বোধন করেন।

এ সময় এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট অনলাইন প্রকল্প জাতীয় রাজস্ব বোর্ডের একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রজেক্ট। এটির সফল বাস্তবায়নের জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে ইন্টিগ্রেটেড ভ্যাট অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম (আইভাস) চালুর কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে ১৬টি মডিউলের মধ্যে এরইমধ্যে রেজিস্ট্রেশন, রিটার্ন ও ট্যাক্সপেয়ার একাউন্ট মডিউলটি বাস্তবায়ন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য মডেলগুলোও বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, রেজিস্ট্রেশন মডিউলটিতে এরইমধ্যে এক লাখ ৬৬ হাজার ৭২০ জন করদাতা অনলাইনে বিআইএন গ্রহণ করেছেন। এছাড়া ২০১৯ সালের অক্টোবর থেকে অনলাইনভিত্তিক রিটার্ন দাখিলের ব্যবস্থা চালু করা হয়েছে। ৪২ হাজারেরও বেশি অনলাইনে রিটার্ন দাখিল করেছেন। সব নিবন্ধিত তালিকাভুক্ত ব্যক্তি যাতে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারেন, সেজন্য প্রশিক্ষণ দেয়া অব্যাহত রয়েছে বলেও তিনি জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ঘোষণা বাস্তবায়ন এবং অন্যদিকে খরচ কমিয়ে ইজি অব ডুইং বিজনেস সূচকে বাংলাদেশকে অনেক এগিয়ে নেয়ার প্রত্যয়ে চালু হচ্ছে এই পেমেন্ট মডিউল। এরইমধ্যে ই-পেমেন্ট মডিউলটির কাজ সম্পন্ন হয়েছে। ভ্যাট সংক্রান্ত সব কর (ভ্যাট, টার্নওভার কর, সম্পূরক শুল্ক, জরিমানা, সুদ ইত্যাদি) ই-পেমেন্ট সিস্টেম ব্যবহার করে পরিশোধ করতে পারবেন। বর্তমানে এইচএসবিসি, প্রাইম ও মিডল্যান্ড ব্যাংকের মাধ্যমে ই-পেমেন্ট কার্যক্রম শুরু হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে সব ব্যাংককে এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করা হবে বলেও তিনি জানান।

এনবিআর সূত্রে জানা যায়, এ পদ্ধতি ব্যবহার করে ভ্যাটের আওতায় নিবন্ধিত ব্যক্তি নিজস্ব ব্যাংক হিসাব থেকে সরাসরি ভ্যাট, সম্পূরক শুল্কসহ যেকোনো প্রদেয় কর সহজে, ঝুঁকিমুক্ত অবস্থায় এবং কম সময়ে সরকারি কোষাগারে জমা দিতে পারবেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন