উজবেকিস্তানের রাষ্ট্রদূত হলেন জাহাঙ্গীর আলম

  16-07-2020 08:55PM

পিএনএস ডেস্ক : উজবেকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে মো. জাহাঙ্গীর আলমকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা মসুদ মান্নানের স্থলাভিষিক্ত হচ্ছেন। তিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (লিগ্যাল এ্যাফেয়ার্স) হিসাবে কর্মরত। ১৯৮৯ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে তিনি মাঠ প্রশাসনসহ বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

এর আগে অর্থ মন্ত্রণালয়ের ইআরডি’র এশিয়া ও জেইসি অনুবিভাগে যুগ্ম সচিব হিসাবে দায়িত্বপালনকালে মো. জাহাঙ্গীর আলম বাংলাদেশ-ভারত বিভিন্ন দ্বিপাক্ষিক আলোচনায় আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধিদলে নেতৃত্ব দেন এবং এলওসি চুক্তি সম্পাদনে বিশেষ ভূমিকা রাখেন।

পরবর্তীতে ইআরডিতে ডেভেলপমেন্ট ইফেকটিভনেস অনুবিভাগে দায়িত্ব পালনকালে ইআরডি’র এসডিজি বিষয়ক অল্টারনেট কো-অর্ডিনেটরের বিশেষ দায়িত্ব পালন করেন। বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের সুপারিশ লাভের ক্ষেত্রে জাতিসংঘের বিভিন্ন কমিটিতে ইআরডি থেকে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

কর্মজীবনে তিনি যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত ও ভিয়েতনাম প্রভৃতি দেশে পেশাগত প্রশিক্ষণ লাভ করেন। মেহেরপুর জেলার বিশিষ্ট শিক্ষক প্রয়াত মাওলানা রুহুল আমীনের পুত্র জাহাঙ্গীর আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন