ফের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ

  

পিএনএস ডেস্ক : দ্বিতীয় দফায় অনির্দিষ্টকালের জন্য বন্ধের পর ফেরি সার্ভিস চালু করলেও আবারও শিমুলিয়া-কাঠাঁলবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিসি। নাব্য সঙ্কটে চ্যানেল বন্ধ হয়ে যাওয়ায় মঙ্গলবার ২৮ কিলোমিটার পথ ঘুরে পালেরচর চ্যানেল দিয়ে একটি ফেরি ছেড়ে যায়। বুধবারও একটি ফেরি দিয়ে নৌরুট সচল রাখা হয়। কিন্তু পরিক্ষামূলক চালু করা পালেরচর চ্যানেলটি পাড়ি দিতে ২৮ কিলোমিটার পথ ঘুরে ৬ থেকে ৭ ঘণ্টা সময় ব্যয় হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে আবারও ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া কার্যালয়ের এজিএম শফিকুল ইসলাম জানান, ২৮ কিলোমিটার পথ ঘুরে পালেরচর চ্যানেল দিয়ে ফেরি গন্তব্যে পৌঁছতে ৬ থেকে ৭ ঘণ্টা সময় লাগছে। এতো দীর্ঘ পথ অতিক্রম করে যাত্রী ও যানবাহন সংশ্লিষ্টরাও পারাপারে আগ্রহ কম। তাই ওই চ্যানেল দিয়ে ফেরি চলাচল বৃহস্পতিবার থেকে বন্ধ রাখা হয়েছে।

তিনি আরও জানান, বর্তমানে পদ্মা সেতুর ২৫ নম্বর খুঁটির পাশ দিয়ে চায়না চ্যানেলটি খনন করা হচ্ছে। দু’একদিনের মধ্যেই চ্যানেলটি ব্যবহারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিআইডব্লিউটিসির কাছে হস্তান্তর করবে। এরপরই নৌরুটে ফেরি সার্ভিস চালু করা হবে।

উল্লেখ্য, নাব্য সঙ্কটের কারণে টানা ৮ দিন বন্ধ থাকার পর গত শুক্রবার বিকেল থেকে কয়েক ঘণ্টা ফেরি চলাচল করার পর আবারও বন্ধ রাখা হয়। শনিবার আবারও সীমিত পরিসরে ফেরি চালু করলেও নাব্য সঙ্কটে ব্যাহত হচ্ছিল। এ নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের জরুরি সভায় রোববার রাত থেকে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ করার ঘোষণা দেয় বিআইডব্লিউটিসি। আর দ্বিতীয় দফায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার ২ দিন পর মঙ্গলবার দুপুর থেকে একটি ফেরি দিয়ে শিমুলিয়া-কাঠাঁলবাড়ী নৌরুটে ফেরি সার্ভিস চালু করা হয়। বুধবারও একটি ফেরি দিয়ে নৌরুট সচল রাখা হয়। কিন্তু পালেরচর চ্যানেল দিয়ে গন্তব্যে যেতে ২৮ কিলোমিটার ঘুরে যেতে হওয়ায় দীর্ঘ সময় লাগায় বৃহস্পতিবার আবারও ফেরি সার্ভিস বন্ধ করে দেওয়া হয়।

নৌ চ্যানেলে পরিদর্শন শেষে নৌ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, লৌহজং টার্নিং চ্যানেল দ্রুত সময়ের মধ্যে সচল করতে চেষ্টা চলছে। এছাড়া বিকল্প পথ হাজরা চ্যানেল চালু করারও পরিকল্পনা এখন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে বিকল্প চ্যানেলটি চালু করতে একটু সময় লাগবে।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন