প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার সমাপ্তি

  26-10-2020 06:27PM

পিএনএস ডেস্ক: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার পঞ্চম ও শেষ দিন আজ। সোমবার সকালে বিজয়া দশমীতে দর্পণ এবং প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দেবী দুর্গার আরাধনা সমাপ্তি ঘটে।

প্রতিবছর এই দর্পণ বিসর্জনকে কেন্দ্র করে বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। তবে এ বছর করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে এবং শুধুমাত্র পূজা মণ্ডপগুলোর যে কমিটি রয়েছে সেই কমিটির সদস্যদের উপস্থিতিতে দর্পণ ও প্রতিমা বিসর্জনের যে আনুষ্ঠানিকতা রয়েছে সেটি সম্পন্ন করা হয়।

সকাল ১১টায় ভোলা শহরের ওয়েষ্টার্ন পাড়া শতদল বিকাশ ও মিহির লাল সাহার মাঠ পূজা মণ্ডপ থেকে পূজার ঘট, দর্পণ ও প্রতীকী প্রতিমা শহরের লক্ষ্মী গোবিন্দ ঠাকুর জিউর মন্দির প্রাঙ্গণের পুকুরে বিসর্জন দেয়া হয়।

এ সময় ভোলা জেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি দুলাল চন্দ্র ঘোষ ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক অসীম কুমার সাহা উপস্থিত ছিলেন। একইভাবে জেলার ১০৬টি পূজামণ্ডপে আনুষ্ঠানিকতার সমাপ্তি ঘটে।

ওয়েস্টার্ন মহামারির কারণে সংক্রমণ এড়াতে এ বছর দুর্গাপূজার অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। উৎসব-সংশ্লিষ্ট বিষয়গুলাে পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে 'দুর্গাপূজায়' সীমাবদ্ধ রেখেছে এখানকার মানুষ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন