অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিন: লুই মার্সেল

  20-02-2018 12:33PM


পিএনএস ডেস্ক: কানাডিয়ান পার্লামেন্টে বাংলাদেশ ককাসের সাবেক প্রধান সমন্বয়কারী লুই মার্সেল বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে বাংলাদেশ সরকারকে চাপ প্রয়োগের জন্য কানাডা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ডের কাছে পাঠানো এক চিঠিতে লুই মার্সেল এই আহ্বান জানান। লুই মার্সেল কানাডার পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠির অনুলিপি কানাডা বিএনপি নেতা ফয়সল আহমেদ চৌধুরীকেও পাঠিয়েছেন।

চিঠিতে লুই মার্সেল বলেন, বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন অর্থবহ ও গ্রহণযোগ্য করতে হলে অবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে হবে।

তিনি চিঠিতে আরো উল্লেখ করেন, খালেদা জিয়াকে বাদ দিয়ে কোন নির্বাচন আন্তর্জাতিক অঙ্গনে গ্রহণযোগ্য ও অর্থবহ হবে না।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়। সাজা ঘোষণার পর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। রায় ঘোষণার তিনদিন পর আদালতের নির্দেশে তাকে ডিভিশন বা প্রথম শ্রেণির বন্দির মর্যাদা ও সুযোগ-সুবিধা দেওয়া হয়। কিন্তু রহস্যজনক কারণে রায়ের সার্টিফাইড কপি দিতে দেরি করে কর্তৃপক্ষ। এর ফলে আপীল সুবিধা নিতে দেরি হয়ে যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন