‘এটা কিসের মিছিল’

  22-03-2018 03:33PM



পিএনএস ডেস্ক: দেশে আওয়ামী লীগ ছাড়া আর কারো উন্নয়ন হয়নি মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আজকে দেশে উন্নয়নের মিছিল হচ্ছে। এটা কিসের মিছিল? এমন মিছিল অতীতে কেউ কখনো দেখেনি।

তিনি বলেন, মানুষের জীবনমান কমেছে। কর্মসংস্থান নেই। ব্যাংকের টাকা লুট হয়ে যায় কোনো বিচার নেই। প্রশ্নপত্র ফাঁস করে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে। অর্থনীতি ধ্বংস করা হয়েছে। এই সরকার মানুষের মৌলিক মানবাধিকার, ভোটাধিকার কেড়ে নিয়েছে। এটা কী উন্নয়ন? কিসের উন্নয়ন হয়েছে?

আসলে আবারো জনগণকে নির্বাচনের বাইরে রেখে এবং রাষ্ট্রীয় যন্ত্র ব্যবহর করে সন্ত্রাসের মাধ্যমে ক্ষমতা ধরে রাখার জন্যই উন্নয়নের মিছিল করছে সরকার।

আজ বৃহস্পতিবার দুপুরে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জিয়া পরিষদের ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় কনফারেন্স রুমে ‘মাদার অব ডেমোক্র্যাসি’ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সাজা এবং কারান্তরীণের প্রতিবাদে ‘অবরুদ্ধ গণতন্ত্র এবং বিপন্ন আইনের শাসন: বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভা হয়।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. এসএম হাসান তালুকদার।

জিয়া পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবীর মুরাদের সভাপতিত্বে এবং সংগঠনের সিনিয়র যুগ্ম মহাসচিব আব্দুল্লাহিল মাসুদের সঞ্চালনায় সভায় বক্তৃতা দেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জিয়া পরিষদের কেন্দ্রীয় নেতা অধ্যাপক ডা. আবদুল কুদ্দুস, অধ্যাপক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক ড. মো: এমতাজ হোসেন, ড. জে কিউ মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, দেওয়ান মাহফুজুর রহমান ফরহাদ, মো: সাইফুর রহমান মিহির, ড. হাসনাত আলী, ড. মজিবুর রহমান, অধ্যাপক আবুল কালাম আজাদ, ড. মোস্তফা কামাল পাশা, ড. মো: আকতারুজ্জামান, অধ্যাপক কামরুল আহসান, প্রকৌশলী মো: শরীফুজ্জামান শরিফ, শহিদুল ইসলাম শহিদ, মো: রবিউল ইসলাম, আমজাদ হোসেন মুরাদ, মো: নুরুন্নবী খান, মো: শহিদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সরকারের উন্নয়ন কর্মকান্ডের সমালোচনা করে বলেন, এই সরকার আবারো ক্ষমতা দখল করার জন্যই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করেছে। এরমাধ্যমে বাংলাদেশের মানুষের মালিকানা কেড়ে নেয়া হয়েছে।

আসলে খালেদা জিয়ার সাথে দেশের গণতন্ত্র, আইনের শাসন, মানুষের বাক স্বাধীনতা, জীবনের নিরাপত্তা সবকিছুই একাকার। আজকে দেশের মালিকানা ফিরে নেয়ার জন্য খালেদা জিয়ার মুক্ত করতেই হবে।

তিনি সরকারের উদ্দেশে বলেন, আজকে দেশে আওয়ামী লীগের নিরাপত্তা এমন জায়গায় গিয়ে ঠেকেছে যে, তাদেরকে উন্নয়নের মিছিল করতে হচ্ছে। অথচ দেশের সড়ক-মহাসড়কের বেহাল দশা, বিদ্যুৎ, গ্যাস ও চালের মূল্য বেড়েছে কয়েক গুণ।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, গণতন্ত্র ও উন্নয়ন একসাথে চলতে হয়। কিন্তু বাংলাদেশে সেটা নেই। তাহলে কীসের উন্নয়নের কথা বলছে? ৯ বছরে এই সরকার কি উন্নয়ন করলো? স্বৈরাচার এরশাদ সরকারও ৯ বছরে উন্নয়নের কথা বলেছিল। কিন্তু তার উন্নয়ন মানুষ গ্রহণ করেনি।
তিনি দলের নেতাকর্মীদের উদ্দশে বলেন, অনির্বাচিত সরকার ও সংসদ অবৈধ এবং অন্যায়ভাবে দেশ চালাচ্ছে।

আগামী দিনে বিএনপির সকল গণতান্ত্রিক, শান্তিপূর্ণ কর্মসূচীতে অংশ নিয়ে দেশের পট পরিবর্তন করতে হবে। যাতে করে দেশের মানুষ তাদের মালিকানা ফিরে পায়। কোনো ব্যাক্তি বা গোষ্ঠী যাতে দেশ চালাতে না পারে। এক্ষেত্রে জিয়া পরিষদকে ভুমিকা রাখার আহ্বান জানান তিনি।

বিএনপির ভাইস চেয়ারম্যান মো: শাহজাহান বলেন, ক্ষমতাসীন অবৈধ ফ্যাসিস্ট সরকারকে হটিয়ে গণতান্ত্রিকভাবে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এই সরকার বিএনপি এবং জনগণকে ভয় পায় বলেই তারা বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করেছে।

তিনি খালেদা জিয়ার মুক্তির জন্য সবাইকে শান্তিপূর্ণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন