‘বাংলাদেশে গণতন্ত্র নাই কেন?’

  

পিএনএস ডেস্ক: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, “বাংলাদেশে গণতন্ত্র নাই কেন? আমি বলতে চাই, এর মূল বাধা ভারত ও তার গোয়েন্দা সংস্থা ‘র’। স্বভাবত প্রশ্ন হল- প্রমাণ কোথায়?

রোববার(১৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে ‘আদর্শ নাগরিক আন্দোলন’ আয়োজিত ‘গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় প্রয়োজন জাতীয় ঐক্য : আগামী নির্বাচনে কোন পথে?’ শির্ষক আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

তিনি এসময় বলেন, আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসায় যে জাতীয় ঘটনা ঘটেছে তা ন্যক্কারজনক। এটা কোনো ছাত্রের পক্ষে করা সম্ভবপর নয়। যখন এই ঘটনা ঘটে তখন ৫ জন পুলিশ ছিলেন ভেতরে এবং বাইরে ১০ জন ছিলেন। আজকে পুলিশও স্বীকার করেছে এটা একটা প্রশিক্ষিত বাহিনী করেছে। এই প্রশিক্ষিত বাহিনী কার আছে? ছাত্রলীগ, পুলিশ-র‌্যাব অথবা সরকারের অনুমতিপ্রাপ্ত বিদেশি সংস্থার।”

কোটা সংস্কারে শিক্ষার্থীদের আন্দোলন থেকে শিক্ষা নিতে রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানান নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না । তিনি বলেন, “আমরা শুধু বললাম আমাদের ক্যাম্পাসে যেতে দেয় না, আমাদের ঘরে থাকতে দেয় না, মিছিল বের করলে গুলি করে। আমি যদি মনে করি, আমাদেরকে পরিবেশ করে দেবে, তাহলে আমরা লড়াই করব, তবে সেই কথা ভুলে যান। পৃথিবীতে ৩২ বছর পর্যন্ত ফ্যাসিবাদ টিকবার ইতিহাস আছে। বাংলাদেশের ৯ বছর টিকেছে স্বৈরাচার এরশাদ। শেখ হাসিনা অন্তত ৯ বছর আছেন …..”

আদর্শ নাগরিক আন্দোলনের সভাপতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে ও এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মন্জুর হোসেন ঈসার পরিচালনায় এই অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহিল মাসুদ, ইসলামিক পার্টির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান এজাজ হোসেন, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রফিকুল ইসলাম রিপনও বক্তব্য রাখেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech