‘দেশ চরম ক্রান্তিকাল অতিবাহিত করছে, গণআন্দোলন ছাড়া পরিত্রাণ মিলবে না’

  22-04-2018 08:32AM


পিএনএস, সিলেট: বিএনপির সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলীসহ সকল ‘গুমের সাথে সরকার জড়িত’ বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার বিকেলে নগরীর একটি অভিজাত হোটেলে নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলী গুমের ৬ বছর উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

বিএনপি নেতা ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ এবং ইলিয়াসের গাড়িচালক আনসার আলী ‘গুমের ছয় বছর’ উপলক্ষে ও তাদের সন্ধান দাবিতে ‘ভিন্ন মতাবলম্বী রাজনৈতিক নেতৃবৃন্দকে গুম ও আগামীর রাজনীতি’ শীর্ষক সভা অনুষ্ঠিত হয়।

মহান মুক্তিযুদ্ধের সংগঠক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বাংলাদেশ চরম ক্রান্তিকাল অতিবাহিত করছে। ভারত আমাদের দেশকে তাদের করদরাজ্যে পরিণত করতে চাচ্ছে। ভারতের টিপাইমুখী বাঁধ নির্মাণের প্রতিবাদে গণআন্দোলন তৈরী করায় ইলিয়াস আলীকে গুম করা হয়েছে। এই সরকারের কাছে গুমকৃতদের ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে কোনো লাভ নেই। ’

তিনি বলেন, ‘রাজনীতিতে প্রতিযোগিতার বিকল্প নেই। কিন্তু প্রতিহিংসার মাধ্যমে বিরোধী পক্ষকে গুম এবং মামলা দিয়ে নিশ্চিহ্ন করার নোংরা রাজনীতি দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে প্রয়োজন গণআন্দোলন। ঘরে কিংবা হলরুমে কর্মসূচি নয়, রাজপথ দখল নিতে হবে। তাহলে রাজনীতিতে পরিবর্তন আসতে বাধ্য। খালেদা জিয়ার মুক্তির দাবি না জানিয়ে সুবিচারের দাবিতে স্বোচ্ছার হতে হবে।’

ডা. জাফরুল্লাহ বলেন, মানসিকভাবে বিপর্যস্ত করতেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে। জনগণ ঐক্যবদ্ধভাবে রাজপথে নামলে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।

‘আর তখনই গুম হওয়াদের ফিরে পাওয়া সম্ভব হবে। উন্মোচিত হবে সকল গুম নির্যাতনের রহস্য। তাই দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।’

সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল গাফফারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- সম্মিলিতি পেশাজীবী পরিষদের সভাপতি ডা. শামীমুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফ উদ্দিন প্রমুখ।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আলী আহমদের পরিচালনায় আলোচনা সভায় গুম হওয়া বিএনপি নেতা এম ইলিয়াস আলীর ভাগনি ফাতেমা বিনতিন, নিখোঁজ ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনারের বাবা ডা. মঈনুদ্দিন আহমদ, ইলিয়াসের নিখোঁজ গাড়ি চালক আনসার আলীর স্ত্রী মুক্তা বেগম ও নিখোঁজ ছাত্রদল নেতা জুনেদ আহমদের ছোট ভাই হাসান মঈনুদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন সেলিম, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলা বিএনপির সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক, মহানগর সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমসহ আরো অনেকে।

ইলিয়াসের গাড়িচালক আনসারের স্ত্রীর বক্তব্যে কাঁদলেন সবাই
বিএনপি নেতা ইলিয়াস আলী ২০১২ সালের ১৭ এপ্রিল মধ্যরাতে ঢাকার বনানী থেকে ‘নিখোঁজ’ হন। তার সাথে থাকা গাড়িচালক আনসার আলীকেও একই পরিণতি বরণ করতে হয়। এরপর পেরিয়ে গেছে ছয় বছর। কিন্তু তাদের কোনো সন্ধান মিলেনি।

তাদের সন্ধান দাবিতে শনিবার বিকেলে সভা অনুষ্ঠিত হয়। সিলেট জেলা বিএনপির উদ্যোগে নগরীর একটি হোটেলের হলরুমে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন আনসার আলীর স্ত্রী মুক্তা বেগম

তিনি যখন বক্তব্য রাখছিলেন, তখন উপস্থিত সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন। বক্তব্য রাখতে গিয়ে কাঁদছিলেন মুক্তা বেগম। তার কান্না উপস্থিত সবার চোখের পানি ধরে রাখতে পারেনি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন