বিএনপি-জামায়াতের ৫১৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র

  04-07-2018 08:59PM

পিএনএস : চট্টগ্রামে নাশকতার দুই মামলায় বিএনপি-জামায়াতের ৫১৬ জন নেতা-কর্মীকে আসামি করে আদালতে ছয়টি অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ। বুধবার চট্টগ্রাম মহানগর হাকিম মেহনাজ রহমানের আদালতে এগুলো দাখিল করা হয়েছে বলে নিশ্চিত করেছেন অতিরিক্ত উপপুলিশ কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী।

পুলিশের ওপর হামলা, পেট্রল বোমা নিক্ষেপ করে মানুষ হত্যার চেষ্টা ও গাড়ি পোড়ানোর অভিযোগে প্রায় সাড়ে তিন বছর তদন্তের পর দুই মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেছে কোতয়ালী থানা পুলিশ।

অভিযোগপত্রে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম মহানগর জামায়াতের সাবেক আমির আ ন ম শামসুল ইসলাম ও নায়েবে আমির শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি এনামুল হক এনাম, ইসলামী ছাত্রশিবিরের তৎকালীন মহানগর (উত্তর) সভাপতি নূরুল আমিনসহ বিএনপি-জামায়াত কয়েকশ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

কোতয়ালী থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিন জানান, তিন বছরেরও বেশি সময় তদন্তের পর আসামিদের বিরুদ্ধে পর্যাপ্ত তথ্যপ্রমাণসহ ছয়টি অভিযোগপত্র দাখিল করেছি।

প্রসঙ্গত, দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম নগরীর নাসিমন ভবনে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ আহ্বান করে ২০ দলীয় জোট। সেই কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ানোর পর প্রায় ৩’শ জনকে আটক করে পুলিশ।

এই ঘটনায় দায়ের হওয়া একটি মামলায় আলাদা ধারায় তিনটি অভিযোগপত্র দিয়েছেন কোতয়ালী থানার উপপরিদর্শক (এসআই) আকতার হোসেন। এর মধ্যে একটি বিস্ফোরক আইনের ৩ ও ৪ ধারায়, একটি সন্ত্রাসবিরোধী আইনে এবং আরেকটি দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৮, ১৪৯, ১৮৬, ৩০৭, ৩৩২, ৩৩৩, ৩৫৩, ৪২৭, ৪৩৬ এবং ৫০৬ ধারায় দেয়া হয়েছে।

এসব অভিযোগপত্রের প্রত্যেকটিতে ৪৫৩ জন করে আসামি করা হয়েছে। এর মধ্যে আমির খসরু, আসলাম, শাহজাহান-শামসুল, শাহাদাৎ-বক্কর, এনামসহ বেশিরভাগই বিএনপি-জামায়াতের শীর্ষ নেতা বলে জানিয়েছে পুলিশ সূত্র।

এ ছাড়া ২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরীর কোতয়ালী থানার পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সামনে পেট্রল বোমা মেরে গাড়িতে অগ্নিসংযোগ এবং বোমা বিস্ফোরণের ঘটনায় দায়ের হওয়া মামলায় আরও তিনটি অভিযোগপত্র দেওয়া হয়েছে। এর মধ্যে একটি বিশেষ ক্ষমতা আইনে, একটি বিস্ফোরক আইনে এবং আরেকটি দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারায় দেওয়া হয়।

এই তিনটি অভিযোগপত্রে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, মহানগর জামায়াতের সহকারি সেক্রেটারি ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আ জ ম ওবায়দুল্লাহসহ বেশ কয়েকজন নেতাকে আসামি করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন