‘রাজনৈতিক দলের নিবন্ধন আইন দিয়ে সাংবিধানিক অধিকার হরণ করা হচ্ছে’

  05-07-2018 06:30PM

পিএনএস : “আইনের শাসন নয়, বরং শাসনের আইন জারি করে রাজনৈতিক দল নিবন্ধনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার। আজ (৫ জুলাই) বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সমাবেশে এ সব কথা বলেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বকারী জোনায়েদ সাকি।

তিনি বলেন, নির্বাচনে অংশগ্রহণ করা যেমন গণতান্ত্রিক অধিকার আবার অংশগ্রহণ না করাও একইরকম অধিকার।দেশের নির্বাচনী আইন অনুযায়ী একটি দল পর পর দু’বার জাতীয় নির্বাচনে অংশগ্রহণ না করলে নিবন্ধন বাতিল হয়ে যাবে।

আইন অনুযায়ী সময় সময় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে রাজনৈতিক দল নিবন্ধনের কথা থাকলেও কার্যত শুধুমাত্র জাতীয় নির্বাচনের আগেই নিবন্ধন আহ্বান করে নির্বাচন কমিশন।

২০১৫ সালের পর থেকে স্থানীয় নির্বাচনও দলীয় অংশগ্রহণের ভিত্তিতে হচ্ছে ফলে নিবন্ধন হারিয়ে ফেললে ৫ বছর দলীয়ভাবে স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করা যাবে না। এ আইন চরম স্বেচ্ছাচারী।

এ আইন সাংবিধানিক অধিকার হরণ করছে।”

সমাবেশ পরে একটি মিছিল নিয়ে শাহবাগের দিকে রওয়ানা দিলে শিশুপার্কের সামনে পুলিশী বাধার মুখে পরেন।এর পর একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশন সচিবালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করেন।

সমাবেশে আরো বক্তব্য রাখেন নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, ফিরোজ আহমেদ প্রমুখ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন