তারেক রহমানের তালিকায় সিলেট বিভাগের প্রার্থী যারা (পর্ব ৩)

  

পিএনএস : আগামী দিনের পরিস্থিতি নিয়ে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তাকিয়ে আছেন লন্ডনের দিকে। দলের শীর্ষ নেতা সেখানে।দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে রয়েছেন। সে কারণে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এখন লন্ডন থেকে সাংগঠনিক ও নীতিনির্ধারণী সিদ্ধান্ত চূড়ান্ত করছেন।

তবে সূত্রে জানা যায়, নানা প্রতিকূল পরিবেশেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে বিএনপি।এছাড়া দলের প্রধান শরিক জামায়াত ইসলামকে নিয়ে চলছে নানা জটিলতা। আগামী নির্বাচনে জোটের সাথে জামায়াত ইসলামকে না নেয়ার সম্ভবনা রয়েছে।

তবে যে কোনো পরিস্থিতিতেই দলটি নির্বাচনে যেতে চায়। সূত্র জানা যায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হাতে লন্ডনে ৩০০ আসনে দলীয় সম্ভাব্য প্রার্থী তালিকা পৌঁছেছে।

কয়েক দফা জরিপ চালিয়ে দলের সম্ভাব্য প্রার্থীও চূড়ান্ত করা হয়। সম্ভাব্য প্রার্থীরা মাঠপর্যায়ে অনানুষ্ঠানিকভাবে প্রচারণাও শুরু করেছেন। দলটি আশা করছে, ভোটের আগেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারামুক্তি লাভ করবেন।

কোনো কারণে তিনি মুক্তি না পেলেও সম্ভাব্য সব প্রস্তুতি নিয়ে রাখছে দলটি। হাইকমান্ডের সবুজ সংকেত পাওয়ার পরপরই মাঠে ঝাপিয়ে পড়বেন প্রার্থীরা।

এরই মধ্যে তারেক রহমানের নির্দেশনায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থায়ী কমিটির সদস্য ও সিনিয়র নেতাদের নিয়ে একাদশ নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছেন। তারেক রহমানের টেবিলে যাওয়া দলীয় সম্ভাব্য প্রার্থীদের তালিকা অনুযায়ী সংবাদ পেতে চোখ রাখুন পিএনএসে।

সিলেট বিভাগে প্রার্থী তালিকা যারা রয়েছেন :

সুনামগঞ্জ-১ নজির হোসেন, ডা. রফিক আহমেদ চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান আনিসুল হক ও উমর ফারুক আল হাদী, সুনামগঞ্জ-২ মো. নাসির উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ-৩ কর্ণেল ( অবঃ ) সৈয়দ আলী আহমদ ও জোটের সাবেক এমপি শাহিনুর পাশা চৌধুরী ( জমিয়ত ) । সুনামগঞ্জ-৪ ফজলুল হক আসপিয়া ও উপজেলা চেয়ারম্যান মো. জাকিরিন। সুনামগঞ্জ-৫ কলিম উদ্দিন আহমেদ মিলন, ইঞ্জিনিয়ার মুন্সেফ আলী, উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী ও মাওলানা শফিউদ্দিন আহমেদ (খেলাফত)।

সিলেট-১ খালেদা জিয়া অথবা তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান।এছাড়া আলোচনায় রয়েছেন, খন্দকার আব্দুল মুক্তাদির ও অধ্যাপক ডাক্তার শাহারিয়ার হোসেন চৌধুরী, সিলেট-২ নিখোঁজ বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সহধর্মিণী তাহমিনা রুশদী লুনা, জোটের মাওলানা মুনতাসির আলী ( খেলাফত )। সিলেট-৩ শফি আহমেদ চৌধুরী, ব্যারিস্টার এম এ সালাম, কাইয়ুম চৌধরী ও এম এ মালেক, সিলেট-৪ শামছুজ্জামান জামান ও দিলদার হোসেন সেলিম, সিলেট-৫ জামায়াত ছিল। এ ছাড়া বিএনপির আশিক আহমেদ চৌধুরী, মামুনুর রশিদ। সিলেট-৬ আসনটি বিএনপি কখনও দলের প্রার্থী না দিয়ে জোট জামায়াতকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু জামায়াত বারবার তৃতীয় স্থান লাভ করে।এই আসনটি নিয়ে চলছে নানা বির্তক।বিএনপির হেভিয়েট প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষে এডভোকেট মাওলানা রশীদ আহমদ, সম্ভাব্য জোট প্রার্থী মাওলানা হাবিবুর রহমান হাবীব ( জামায়াত ) এছাড়া বিএনপির সম্ভাব্য তালিকায় রয়েছেন, জেলা সভাপতি আবুল কায়ের শামীম, জাসাসের সাধারণ সম্পাদক চিত্র নায়ক হেলাল খান।

মৌলভীবাজার-১ এবাদুর রহমান চৌধুরী, নাসির উদ্দিন মিন্টু। মৌলভীবাজার-২ এম এম শাহীন, নওয়াব আলী আব্বাস খান। মৌলভীবাজার-৩ নাসের রহমান ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহীদুর রহমান। মৌলভীবাজার-৪ মুজিবুর রহমান চৌধুরী(হাজি মুজিব) , কানাডা বিএনপির সভাপতি ফয়সল আহমেদ চৌধুরী।

হবিগঞ্জ-১ শেখ সুজাত মিয়া, জোটের প্রার্থী মাওলানা আব্দুল মালিক চৌধুরী ( জমিয়ত ) ও শাহ মোজাম্মেল নান্টু, হবিগঞ্জ-২ ডা. এম সাখাওয়াত হাসান জীবন, আহমদ আলী মুকিব, হবিগঞ্জ-৩ আবু লেইচ মো. মুবিন চৌধুরী ও পৌর মেয়র জি কে গউছ, হবিগঞ্জ-৪ সৈয়দ মুহাম্মদ ফয়সাল ও শাম্মী আখতার, অ্যাডভোকেট আমিনুল ইসলাম । এ ছাড়া খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আবদুল কাদেরও জোটের প্রার্থী হতে পারেন।

তারেক রহমানের তালিকায় ঢাকা বিভাগে প্রার্থী যারা (পর্ব ২)-

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech