ভোটে যেতে ঐক্যফ্রন্টের যেসব শর্ত!

  11-11-2018 11:33AM

পিএনএস ডেস্ক : একাদশ জাতীয় নির্বাচনে অংশ নেবে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে নির্বাচনে যেতে ঐক্যফ্রন্টের পাঁচটি শর্ত দিয়েছে। এসব শর্ত পূরণ হলেই তারা নির্বাচনে যাবে। শনিবার রাতে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ রোববার দুপুরে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

ঐক্যফ্রন্ট সূত্র জানায়, বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেন ঐক্যফ্রন্টের নেতারা। এবার সরকারকে ওয়াকওভার দেবে না বিরোধী জোট। গ্রহণযোগ্য ও অবাধ নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলেই নির্বাচনে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট। সে জন্য সরকার ও নির্বাচন কমিশনকে বেশ কয়েকটি শর্ত দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। এ বিষয়ে সবাই একমত হন। আজ দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচনের তফসিল পেছানোর দাবি জানাবেন ড. কামাল হোসেন। একই সঙ্গে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রার কর্মসূচিও দেবেন। ওই বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠক শেষে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেন, আমরা নির্বাচনে যাওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। তবে অগ্রহণযোগ্য কোনো নির্বাচনের আভাস পেলে আমরা সেখানে যাব না। তখন নির্বাচন কমিশনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, সরকার ও নির্বাচন কমিশনকে যেসব শর্ত দেয়া হবে সেগুলো হচ্ছে-নির্বাচনে সব দলের জন্য সমতল ক্রীড়াভূমি (লেভেল প্লেয়িং ফিল্ড) সৃষ্টি করা। দ্বিতীয়টি হচ্ছে-বিএনপি ও ২০-দলীয় জোট নেত্রী খালেদা জিয়াকে মুক্তি দেয়া। তৃতীয় হচ্ছে-নির্বাচনের তফসিল পিছিয়ে দেয়া।
চতুর্থটি হচ্ছে-মিথ্যা ও গায়েবি মামলায় গ্রেফতার হওয়া রাজনৈতিক বন্দিদের মুক্তি। পাশাপাশি রাজনৈতিক মামলায় নতুন করে গ্রেফতার বন্ধ করা।
পঞ্চমটি হচ্ছে-সংসদ ভেঙে নির্বাচন দেয়া। এ বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের সুস্পষ্ট নির্দেশনা হচ্ছে-একজন প্রধান উপদেষ্টার নেতৃত্বে ১০ উপদেষ্টা পরিষদ গঠন করে তাদের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন করা।

নির্বাচন যাওয়া না যাওয়া নিয়ে সিদ্ধান্ত নিতে শনিবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে ২৩-দলীয় জোটের শরিকরা বৈঠকে বসেন। ওই বৈঠকে শরিক দলের নেতারা নির্বাচনে যাওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখান। এরপরই রাতে ঐক্যফ্রন্টের নেতারা বৈঠকে বসেন। সেখানেও নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন